php glass

মোংলায় নির্মিত হবে দেশের ১ম ভাসমান সৌরবিদ্যুৎ প্রকল্প

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সমঝোতা চুক্তি স্বাক্ষর। ছবি: বাংলানিউজ

walton

বাগেরহাট: বাগেরহাটের মোংলায় নির্মিত হচ্ছে দেশের প্রথম ভাসমান সৌরবিদ্যুৎ প্রকল্প। ভারত সরকারের সহায়তায় ১৫০ কোটি টাকা ব্যয়ে মোংলা পোর্ট পৌরসভা ১৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এ প্রকল্প বাস্তবায়ন করছে। 

রোববার (২৩ জুন) দুপুরে মোংলা পোর্ট পৌরসভা ও ভারতের প্রিমিয়ার সোলার পাওয়ারটেক প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশের সোলার ইপিসি ডেভেলপমেন্ট লিমিটেড কর্তৃপক্ষের সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন-পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন-ভারতের সহকারী হাই কমিশনার রাজেশ কুমার রায়না। 

মোংলা পোর্ট পৌরসভার মেয়র মো. জুলফিকার আলীর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন-মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রকৌশলী আলতাফ হোসেন, নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার ও উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক যুগ্ম সচিব শেখ রিয়াজ আহম্মেদ, ভারতের প্রিমিয়ার সোলার পাওয়ারটেক প্রাইভেট লিমিটেডের প্রধান নির্বাহী সুধীর, বাংলাদেশের সোলার ইপিসি ডেভেলপমেন্ট লিমিটেডের চেয়ারম্যান ইজাজ আল কুদরত এ মজিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাহাত মান্নান, প্রিমিয়ার সোলার সিস্টেমস প্রাইভেট লিমিটেড ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট কাশেম হনুমানথ, মোংলা উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. ইকবাল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস কামরুন নাহার হাই, প্যানেল মেয়র মো. আলাউদ্দিন, কাউন্সিলর খোরশেদ আলম, আব্দুল কাদের, মো. ইউনুস আলী প্রমুখ।বক্তব্য রাখছেন বেগম হাবিবুন নাহার। ছবি: বাংলানিউজ

উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেন, ভারত আমাদের পার্শ্ববর্তী দেশ, এদেশ স্বাধীনতার সময় বন্ধুর মতো আমাদের পাশে এসে দাঁড়িয়েছে। বাংলাদেশে এই প্রথম ১৫ মেগাওয়াট ভাসমান সৌরবিদ্যুৎ উৎপাদন হতে যাচ্ছে মোংলা পোর্ট পৌরসভায়। এ প্রকল্প বাস্তবায়ন হলে দুই দেশের বন্ধন আরও সুদৃঢ় হবে। দেশের বনজ সম্পদ রক্ষাথে সুন্দরবন সুরক্ষার কথা বিবেচনায় নিয়ে দেশের প্রথম ভাসমান সৌরবিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়েছে সরকার। তাই দেশের প্রথম ভাসমান সোলার প্যানেল (সৌরবিদ্যুৎ) উৎপাদন কেন্দ্রের চুক্তি হয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে মোংলার বিদ্যুতের চাহিদা অনেকাংশে মিটবে।

জুলাই মাসের প্রথম থেকে শুরু করে আগামী ৬ মাসের মধ্যে ২৫ কোটি টাকা ব্যয়ে ২ থেকে ৫ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন করা হবে আর ১২৫ কোটি টাকায় ১৮ মাসের মধ্যে বাকি ১০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন করে সরবরাহ করা হবে বলে জানান পৌরসভার কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জুন ২৩, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: বাগেরহাট
জিম্বাবুয়ে ক্রিকেটের সদস্য পদ স্থগিত করলো আইসিসি
ইঁদুরের উপদ্রবে বাঁধ ঝুঁকিতে!
টাঙ্গাইলে বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে বাড়ি-ঘর
একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান
হুমায়ূন আহমেদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

হুমায়ূন আহমেদের প্রয়াণ



শেষ হলো জেলা প্রশাসক সম্মেলন
শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণ করলো ছাত্রলীগ
বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডের বিচার করা হবে: হানিফ
যমুনার পানি বিপদসীমার ৯৮ সেন্টিমিটার ওপরে
‘হ্যাঁলো ওসি’ বুথে এসে মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ