php glass

পরমাণু শক্তির উন্নয়নে বাংলাদেশকে পুরস্কৃত করলো রাশিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রধানমন্ত্রীর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন মন্ত্রী ইয়াফেস ওসমান, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়ন এবং পরমাণু শক্তির উন্নয়নের স্বীকৃতিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং পরমাণু শক্তি কমিশনকে পুরস্কার দিয়েছে রাশিয়া। দেশটি থেকে পাওয়া এই পুরস্কার সোমবার (২৭ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন মন্ত্রী ইয়াফেস ওসমান।

মঙ্গলবার (২৮ মে) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় একটি প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

গত ১৫ থেকে ১৬ এপ্রিল রুশ ফেডারেশনে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ফোরাম অ্যাটোমেক্সপোতে প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানকে পুরস্কৃত করে রাশিয়ার স্টেট অ্যাটোমিক এনার্জি করপোরেশন। একইসঙ্গে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনকে বিশেষ সনদ দেওয়া হয়।

সোমবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকের আগে তার হাতে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশনের (রোসাটম) দেওয়া এই পুরস্কার তুলে দেন ইয়াফেস ওসমান।

এক্সআই ইন্টারন্যাশনাল ফোরাম অ্যাটোমেক্সপো-২০১৯ এ বিশ্বের ৭৬টি দেশ এবং ইন্টারন্যাশনাল এটোমিক এনার্জি এজেন্সি (আইএইএ) অংশগ্রহণ করে। ফোরামটিতে পারমাণবিক প্রযুক্তির মাধ্যমে টেকসই ও পরিবেশবান্ধব জ্বালানি উৎপাদনের প্রসঙ্গে আলোচনা হয়। এছাড়া পারমাণবিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জলবায়ু পরিবর্তন, বিজ্ঞান, শিক্ষা, চিকিৎসা ও কৃষির উন্নয়ন করে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের বিষয়ে বিভিন্ন দেশের সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের সমন্বয়ে একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন (রোসাটম) প্রতিবছর আন্তর্জাতিক পারমাণবিক অঙ্গনে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য সম্মাননা সনদ দিয়ে থাকে। এটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত পেশাদার সম্মানসূচক পুরস্কার। যা আন্তর্জাতিক অঙ্গনে পরমাণু শক্তির উন্নয়ন ও ব্যবহারের মাধ্যমে মানবজাতির উন্নয়নে অবদান রাখার স্বীকৃতি স্বরূপ দেওয়া হয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, মে ২৮, ২০১৯
এসকে/টিএ

গাংনীতে মাদক ব্যবসা নিয়ে দুই পক্ষের গুলি, নিহত ১ 
রামুতে বিনামূল্যে পাওয়ার টিলার পেলেন ৩শ’ কৃষক
ট্রেনের টয়লেটে কিশোরীকে ধর্ষণের চেষ্টা!
বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ডে অজিদের সঙ্গী বাংলাদেশ
ধামরাইয়ে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত


মাদারীপুরে বিদ্যুৎপৃষ্টে যুবকের মৃত্যু
কাশিয়ানীতে ইউপি সদস্যসহ ৫ জুয়াড়ি আটক
কক্সবাজারে বাংলাদেশ-নেপালের যৌথ কমিটির সভা
রোদ-বৃষ্টির লড়াই ছাড়িয়ে হাসবে ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচ
৪০-৫০ রান বেশি দিয়েছি: মাশরাফি