php glass

কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি, বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কাপ্তাই হ্রদ

walton

রাঙামাটি: রাঙামাটিতে কয়েকদিন মাঝারি ও ভারী বৃষ্টি হওয়ায় কাপ্তাই হ্রদে পানির পরিমাণ বেড়েছে। সে কারণে বিদ্যুৎ উৎপাদনও কিছুটা বেড়েছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানানো হয়- কয়েকদিনের বৃষ্টিতে হ্রদের বর্তমান পানির পরিমাণের তুলনায় ১ ফুট ৪ ইঞ্চি মিন সি লেভেল (এমএসএল) পানি বৃদ্ধি পেয়েছে। যে কারণে ৮ মেগাওয়াট বেশি বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

সূত্রটি আরও জানায়, অনাবৃষ্টির কারণে কাপ্তাই লেকে পানির লেভেল ৭১ ফুট মিন সি লেভেলের নিচে নেমে আসে। পানির লেভেল ৭০ ফুট মিন সি লেভেলে নেমে এলে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যাবে। লেকে পানি কমে যাওয়ায় ৫টি জেনারেটরের মধ্যে ৪টি বন্ধ রাখা হয়েছে আপাতত। ১ নম্বর জেনারেটর চালু রেখে কোন রকমে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করা হচ্ছিল এতদিন।

কাপ্তাই লেকে পানির অভাবে বিদ্যুৎ উৎপাদন যখন প্রায় বন্ধ হবার উপক্রম ঠিক তখনই রাঙামাটিতে বৃষ্টি নামে। আর এই কাঙ্ক্ষিত বৃষ্টির ফলে কাপ্তাই লেকে পানির লেভেল ১ ফুট ৪ ইঞ্চি মিন সি লেভেল বৃদ্ধি পায়। ফলে কেন্দ্র থেকে প্রায় ৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রর ব্যবস্থাপক এটিএম আব্দুল জাহের ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, অনাবৃষ্টির কারণে বিদ্যুৎ উৎপাদন কমে গিয়েছিল। কয়েকদিনের মাঝারি বৃষ্টি হওয়ায় হ্রদের পানি বেড়েছে। যে কারণে বিদ্যুৎ উৎপাদনও কিছুটা বেড়েছে।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, মে ২৭, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: রাঙামাটি
‌বরিশালে ফার্মেসীতে অভিযান, অনুমোদনহীন ১৮ পণ্য জব্দ
‘সন্তানের শিক্ষাব্যয় খরচ নয়, বিনিয়োগ’
নেতা-কর্মীদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে: জিএম কাদের
হবিগঞ্জ পৌর মেয়র হলেন আওয়ামী লীগের মিজান
২০ দলীয় জোটের বৈঠক চলছে


মাটির নিচে মিললো ইউরোপের প্রাচীনতম মসজিদ!
যোগ্য সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত
ইবির পরিবহন পুলে ৪টি নতুন গাড়ি সংযুক্ত
কুলাউড়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত
বিএনপিকে রাজনীতি থেকে ‘মাইনাস’ করার আহ্বান ইনুর