কোর ক্যাচার স্থাপনে প্রস্তুত রূপপুরের ২য় ইউনিট

স্পেশাল ও ডিস্ট্রক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রূপপুরে কোর ক্যাচারটি স্থাপনের কাজ শিগগিরই শুরু হচ্ছে

walton

ঢাকা: নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে অন্যতম গুরুত্বপূর্ণ নিষ্ক্রিয় নিরাপত্তা ব্যবস্থা ‘কোর ক্যাচার’ স্থাপনের জন্য প্রয়োজনীয় প্রাথমিক কার্যক্রম শেষ হয়েছে। কোর ক্যাচারটি স্থাপনের কাজ শিগগিরই শুরু করা হবে।



ঢাকায় রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) গণসংযোগ বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাশিয়ার সার্বিক সহযোগিতায় পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে বাংলাদেশের প্রথম এ পারমাণবিক বিদ্যুকেন্দ্রটি নির্মাণ করা হচ্ছে।

রোসাটমের প্রকৌশল বিভাগ এটমস্ত্রয় এক্সপোর্ট (এএসই) প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এ পরমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে কোর ক্যাচার স্থাপনের জন্য ইতোমধ্যে ৫৮ টন ওজনের আর সি সি কাঠামো এবং ৭.৫ টন ওজনের ভূগর্ভস্থ অংশটি স্থাপন করা হয়েছে। 

এটমস্ত্রয়এক্সপোর্ট (এএসই) ভাইস প্রেসিডেন্ট এবং প্রকল্প পরিচালক (রূপপুর এনপিপি নির্মাণ) সের্গেই লাসতসকিন জানান, মূল কোর ক্যাচারটি স্থাপনের কাজ শিগগিরই শুরু হবে। 

রিয়্যাক্টরের ভিত্তিতে প্রথম কনক্রিট ঢালাইয়ের মাধ্যমে রূপপুর প্রকল্পের দ্বিতীয় ইউনিটের মূল নির্মাণ কাজ শুরু হয় ২০১৮ সালের ১৪ জুলাই। এই দ্বিতীয় ইউনিটির জন্য নির্ধারিত কোর ক্যাচারটি ইতোমধ্যে রাশিয়া থেকে বাংলাদেশে পৌঁছেছে এবং প্রকল্প সাইটে নিয়ে আসা হয়েছে। 

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের মূল নির্মাণ কাজ শুরু হয় ২০১৭ সালের ৩০ নভেম্বর এবং কোর ক্যাচার স্থাপনের কাজ ২০১৮ সালের ১৮ আগস্ট শুরু হয়। বর্তমানে উভয় ইউনিটের মূল ভবনসহ অন্যান্য গুরুত্বপূর্ণ কাঠামো নির্মাণের কাজ চলছে। এখন পর্যন্ত নির্মাণ কাজ সিডিউল অনুযায়ী এগিয়ে যাচ্ছে। 

২০১৫ সালের ২৫ ডিসেম্বর রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগ এটমস্ত্রয় এক্সপোর্ট (এএসই) জেনারেল কন্ট্রাক্টর হিসেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব লাভ করে। প্রকল্পটিতে প্রতিটি ১২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দু’টি ভিভিইআর ১২০০ মডেলের রিয়্যাক্টর স্থাপন করা হবে। রুশ ডিজাইনের ৩+ প্রজন্মের এ রিয়্যাক্টরটি নিরাপত্তা সংক্রান্ত সব আন্তর্জাতিক চাহিদা মেটাতে সক্ষম।  

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৯ 
এসকে/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: রূপপুর রূপপুর বিদ্যুৎ প্রকল্প
দেশের প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় হবে: নওফেল
একদিনে রাজধানীর সড়কে প্রাণ গেলো ৫ জনের 
‘পাস্তা লা ভিস্তা’ উৎসব শুরু পেনিনসুলায়
‘৫০ বছরেও এত উন্নয়ন হয়নি’
এলভিস প্রিসলির ছয় দশকের রেকর্ড ভাঙলেন জাস্টিন বিবার


‘রাধে’র লুকে চমকে দিলেন সালমান
রাজধানীর বিজয়নগর থেকে জামায়াতের ১৬ নেতাকর্মী আটক
কমলনগরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্রমিকের মৃত্যু
দিল্লিতে সংঘর্ষে নিহত বেড়ে ২৭, শান্তি বজায়ে মোদীর টুইট
‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ দেবে শ্রম মন্ত্রণালয়