php glass

১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র হবে সৈয়দপুরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ম্যাপ

walton

ঢাকা: নীলফামারী জেলার সৈয়দপুরে ১৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এইচএসডিভিত্তিক সিম্পল সাইকেল বিদ্যুৎকেন্দ্র নিমাণ করবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। 

এক্সপোর্ট ক্রেডির্ট এজেন্সির মাধ্যমে এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণের দায়িত্ব পেয়েছে চায়নার ডংফেং ইলেকট্রিক করপোরেশন। বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করতে সরকারের ব্যয় হবে ৫৬৮ কোটি ২৯ লাখ ৫৯ হাজার টাকা। 

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বিদ্যুৎ বিভাগের এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দিয়েছে। বুধবার (২৯ আগস্ট) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান। 

এছাড়া কমিটি শিশু ও মাতৃস্বাস্থ্য এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে দেশের আটটি মেডিকেল কলেজ ও হাসপাতালে ডায়াগনস্টিক ইমেজিং ব্যবস্থার আধুনিকীকরণ প্রকল্পের সরঞ্জাম ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে। জাইকার অর্থায়নে এই প্রকল্পের জন্য ব্যয় হবে ৫৫ কোটি ৮৭ লাখ টাকা। 

কমিটি মীরসরাই অর্থনৈতিক অঞ্চলের উন্নয়নে ভেরিয়েশন কাজের প্রস্তাব অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এই প্রস্তাব বাস্তবায়নে ব্যয় হবে ৩২৬ কোটি ৯৩ লাখ টাকা।

১৮ হাজার ১৩০ টি সরকারি অফিসের নেটওয়ার্ক সংযোগ স্থাপন ও ব্যবস্থাপনার জন্য তিনটি এনটিটিএন প্রতিষ্ঠানের সঙ্গে সেবা ক্রয়ের চুক্তির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এই প্রস্তাব বাস্তবায়নে ব্যয় হবে ১০৫ কোটি ৭৫ লাখ ১৪ হাজার টাকা।

এদিকে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার জন্য দুটি বেইজমেন্টসহ ২০ তলা প্রধান র্কাযালয় নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে সরকারে ব্যয় হবে ১৩৭ কোটি ৩৫ লাখ টাকা। 

এছাড়া ঢাকার মিরপুরে ৬ নম্বর খাত সরকারি কর্মকর্তাদের জন্য ২৮৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১২২ কোটি ৬১ লাখ টাকা। 

মন্ত্রিপরিষদের বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, এক হাজার ১০০ কোটি টাকা ব্যয়ে সড়ক ও জনপথ বিভাগের ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্টের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদন পেয়েছে ১২৪ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে নির্মিত ঢাকা-সিলেট-তামাবিল-জাফলং জাতীয় মহাসড়কের জৈন্তা হতে জাফলং পর্যন্ত তামাবিল ল্যান্ডপোর্ট কানেক্টিং ও বল্লাঘাট সংযোগ সড়ক নির্মাণের প্রস্তাবও। 

এছাড়া কমিটি গ্রামীণ জনগোষ্ঠী উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে ৩৮ কোটি ২ লাখ ৭৬ হাজার টাকার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।  

মোস্তাফিজুর রহমান জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় নিহত ভারতীয় সশস্ত্র বাহিনীর সদস্যদের আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ তাদের পরিবারকে সম্মাননা দিতে সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রেস্ট ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। 

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৮
এসই/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন: নীলফামারী
দেশকে আরও বেশি দেওয়ার তাগিদ মুমিনুলের
দাবানলে পুড়লো রাসেল ক্রোর বাড়ি
দেশের কল্যাণে প্রয়োজনে বাবার মতো জীবন দেবো: শেখ হাসিনা 
কুষ্টিয়ায় ধর্ষণ ও মাদক মামলায় ৫ জনের যাবজ্জীবন
ময়মনসিংহে সেরা করদাতা সম্মাননা পেলেন ৪২ জন


ফুটপাতের পিঠাপুলি ডেকে আনছে শীত
পানির পাম্পের চালানে ৩৭ টন কসমেটিকস বন্দরে!
রাঙ্গার বক্তব্যের জবাব জনগণ দেবে: ড. কামাল
'জামিন পেলে চিকিৎসা নিতে বিদেশ যাবেন খালেদা জিয়া'
শ্রীমঙ্গলে মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য বিক্রির দায়ে জরিমানা