ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

বড় পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রের এক ইউনিট চালু মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
বড় পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রের এক ইউনিট চালু মঙ্গলবার

ঢাকা: ঈদের সময় বিদ্যুতের চাহিদা মেটাতে মঙ্গলবার (২১ আগস্ট) বড় পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট চালু হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রোববার (১৯ আগস্ট) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান।  

নসরুল হামিদ বলেন, বড় পুকুরিয়ার একটি চালু করার পর রংপুরসহ উত্তরাঞ্চলের জেলাগুলোতে বিদ্যুতের লো-ভোল্টেজ ওঠানামা বন্ধ হবে।

 ঈদের সময় মানুষের ভোগান্তি কমাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

সংশ্লিষ্ট সূত্র জানায়, ঈদুল আজহায় উত্তরাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে কয়লা সংকটে বন্ধ হয়ে যাওয়া দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রটি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

এজন্য বড়পুকুরিয়া কয়লা খনি থেকে অল্প অল্প করে পাওয়া কয়লা মজুদ করা হচ্ছে। ঈদের সময় অন্তত ৫-৬ দিন বিদ্যুৎকেন্দ্রটি চালু রেখে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া যায়।

দেশের একমাত্র কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রটি কয়লা সংকটের কারণে চলতি বছরের ২২ জুলাই রাতে বন্ধ করে দেওয়া হয়। বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ থাকায় অসহায় হয়ে পড়েছে পিডিবি। উত্তরের ৮ জেলায় ব্যাপক লোডশেডিং করতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa