php glass

সেপ্টেম্বরে পুরোদমে চালু হবে বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ফটো

walton

ঢাকা: সেপ্টেম্বরের শুরুতে দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র পুরোদমে চালু হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমেদ কায়কাউস।

বন্ধ হয়ে যাওয়া তাপ বিদ্যুৎকেন্দ্রটি চালু করতে কয়লা আমদানি করা হবে বলেও জানিয়েছেন সচিব। 

শনিবার (২৮ জুলাই) রাজধানীর বিদ্যুৎ ভবনে এক কর্মশালা শেষে এ কথা জানান বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস।

বিদ্যুৎখাতের প্রশিক্ষণ নীতিমালা চূড়ান্তকরণ এবং নেট মিটারিং নির্দেশিকার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সচিব ছাড়াও কথা বলেন প্রধানমন্ত্রী উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। 

কয়লা খনিতে কয়লা ‘উধাওয়ের’ পর জ্বালানি সংকটে পড়ে দেশের একমাত্র কয়লাভিত্তিক ৫২৫ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রটি পুরোপুরি বন্ধ হয়ে যায় ২২ জুলাই। কয়লা জালিয়াতে কারণে সেখানকার কর্মকর্তাদের তাৎক্ষণিক বদলিও করা হয়েছে। গঠন করা হয়েছে তদন্ত কমিটি। 

সচিব বলেন, ঈদের সময়ে নিরবচ্ছিন্ন সরবরাহ রাখতে চার থেকে পাঁচদিন বিদ্যুৎকেন্দ্র চালু রাখার মতো কয়লা রেখেই আমরা উৎপাদন বন্ধ করেছিলাম। বড় পুকুরিয়ার বিদ্যুৎ কেন্দ্রের স্পেসিফিকেশন অনুযায়ীই আমরা কয়লা আনবো। প্রাথমিকভাবে ভারত, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়ার মতো দেশগুলোকে লক্ষ্য রেখে সেখানে যোগাযোগ করা হয়েছে।

তবে কতদিনের মধ্যে কয়লা আনা হবে তা নির্দিষ্ট করে জানাননি সচিব। তিনি বলেন, আমদানির বিষয়টি পর্যালোচনা করতে উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করা হয়েছে। 

রংপুর অঞ্চলের বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে সচিব বলেন, পিক আওয়ারে সামান্য বিভ্রাট হচ্ছে, এক থেকে দেড় ঘণ্টা। সেটা আমরা সামলিয়ে ফেলেছি ইনশাল্লাহ। ওই রিজিওনে ভোল্টেজে একটু সমস্যা হচ্ছে।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, শুক্রবার থেকে বিদ্যুৎ কেন্দ্রে ১০০ টন করে কয়লা সরবরাহ শুরু করেছে খনি কর্তৃপক্ষ। বিদ্যুৎকেন্দ্রটি চালাতে প্রতিদিন প্রায় সাড়ে পাঁচ হাজার মেট্রিক টন কয়লা দরকার।

কয়লা ‘উধাওয়ের’ বিষয়ে জানতে চাইলে তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী এটার উপর নির্দেশ দিয়েছেন। একটু ধৈর্য ধরেন। বিদ্যুতের কোনো বড় অব্যবস্থাপনা না। ভোল্টেজে একটু সমস্যা হতে পারে।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৮
আইএস/এনএইচটি/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: তাপবিদ্যুৎ
২৫ জনকে আসামি করে ফাহাদ হত্যা মামলার অভিযোগপত্র
এখন পর্যন্ত শতভাগ বিদ্যুতায়িত উপজেলা ৩৬১টি
ইন্দোনেশিয়ায় পুলিশ সদরদপ্তরে বোমা হামলা, নিহত ১
আ’লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরি হয়েছে: ফখরুল
ভারত-বাংলাদেশ কলকাতা টেস্টের সময় এগিয়ে আনা হলো


বশেমুরবিপ্রবির সাবেক ভিসির বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু
বেপরোয়া রাজনীতি রাজনৈতিক দুর্ঘটনা ঘটাতে পারে: কাদের
শেখ হাসিনাকে স্বাগত জানাতে প্রস্তুত ভারতের ক্রিকেট
দেশে ১ কোটি মানুষ কর দিতে সক্ষম: তথ্যমন্ত্রী
রিজেন্ট টেক্সটাইলের ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা