php glass

উত্তরের ঘাটতি মেটাচ্ছে সিরাজগঞ্জের বিদ্যুৎকেন্দ্র

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিরাজগঞ্জ কমবাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র। ছবি: বাংলানিউজ

walton

সিরাজগঞ্জ: দিনাজপুরের বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ হয়ে গেছে। এ সংকটময় পরিস্থিতিতে উত্তরাঞ্চলের ঘাটতি পূরণ করছে সিরাজগঞ্জ কমবাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র। 

বর্তমানে গ্যাসচালিত এ কেন্দ্রটি থেকে উৎপন্ন হওয়া সাড়ে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ হচ্ছে। যার বেশিরভাগই উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে। 

সোমবার (২৩ জুলাই) বিকেলে বাংলানিউজকে এসব তথ্য জানান সিরাজগঞ্জ কমবাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. হারুন অর রশিদ। 

তিনি বলেন, তেল ও গ্যাসের সাহায্যে চলা এ বিদ্যুৎকেন্দ্রটির দু’টি ইউনিট এখন পুরো উৎপাদনে রয়েছে। প্রতি ইউনিট থেকে ২২৫ মেগাওয়াট করে মোট ৪৫০ মেগাওয়াট জাতীয় গ্রিডে যোগ হচ্ছে। এর মধ্যে প্রায় ৪৪০ মেগাওয়াট বগুড়া অঞ্চলে সরবরাহ করা হচ্ছে। বড়পুকুরিয়ার তাপ বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ হয়ে যাওয়ায় যে ঘাটতি দেখা দিয়েছে তার অনেকটাই পূরণ হচ্ছে এর মাধ্যমে।  

এর আগে শুধু তেলের ওপর নির্ভরশীল থাকার কারণে সিরাজগঞ্জ কমবাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রটি পূর্ণ উৎপাদনে যেতে পারেনি। সম্প্রতি ন্যাচারাল গ্যাস সরবরাহের কারণে দু’টি ইউনিট থেকে একযোগে বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে। আগামী মাসের শুরু থেকে সিরাজগঞ্জ কমবাইন্ড সাইকেলের আরও একটি ইউনিট উৎপাদনে যাবে। যেখান থেকে আরও ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে বলেও জানান তিনি। 

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
এসআই

আগরতলায় বন সংরক্ষণ বিষয়ক ৩ দিনের কর্মশালা
সেই কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছিলেন হাফেজ মুজিবুল
বানিয়াচংয়ে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা
বাঘারপাড়ায় ৬৭১ বস্তা সরকারি চাল জব্দ
বগুড়া-সৈয়দপুর গ্যাস সরবরাহে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু


নারায়ণগঞ্জে ইটভাটার বিদ্যুৎ লাইনে জড়িয়ে শিশুর মৃত্যু
সিলেটে সেরা করদাতার সম্মাননা পাচ্ছেন ৩৫ জন
র‌্যাবের অভিযানে ৭ মাদকবিক্রেতা আটক
আগে নিজেদের আইন মানতে হবে
উৎসবমুখর পরিবেশে হবে মহানগর আ’লীগের সম্মেলন