php glass

বাংলাদেশ ভিন্ন ধরনের আন্তর্জাতিক মর্যাদায় উন্নীত

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের মূল কাজের প্রথম কংক্রিট ঢালাই অনুষ্ঠান/ছবি: বাংলানিউজ

walton

রূপপুর (পাবনা থেকে): বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ শুরুর মধ্য দিয়ে বাংলাদেশ ভিন্ন ধরনের এক আন্তর্জাতিক মর্যাদায় উন্নীত হয়েছে। 

শনিবার (১৪ জুলাই) রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের মূল কাজের প্রথম কংক্রিট ঢালাই অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বরিসভ।

এ সময় মন্ত্রী ইয়াফেস ওসমান রাশিয়ার উদ্দেশ্যে স্বরচিত ছড়া পাঠ করেন। তার ছড়ার লাইন দু’টি ছিল- ‘দুঃখের দিনে বন্ধু হে তোমার উষ্ণ ভালোবাসা, আবার দাঁড়াবো দোহে -এ মোদের প্রত্যাশা’। 

তিনি বলেন, রাশান ফেডারেশন সরকার, রোসাটম এবং এই কেন্দ্রের নির্মাণকারী প্রতিষ্ঠান এটমষ্ট্রয় এক্সপোর্টকে অশেষ ধন্যবাদ জানাই।

‘আমাদের মহান মুক্তিযুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন সরকার ও জনগণের অকৃত্রিম সহযোগিতা আমরা চিরদিন স্মরণে রাখবো। আমাদের মুক্তিযুদ্ধে সর্বাত্মক সহযোগিতা প্রদানকারী প্রতিবেশী বন্ধুরাষ্ট্র ভারতকেও ধন্যবাদ, এ প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন কারিগরি সহায়তা জন্য’।
 
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভারতের পরমাণু শক্তি কমিশনের প্রধান অভিলাস ভরদ্বাজ।

ইয়াফেস ওসমান আরও বলেন, বঙ্গবন্ধুর ডাকে যেমন দেশের সব মানুষ একত্রিত হয়েছিল মুক্তিযুদ্ধে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাকেও তেমনি আমরা একত্রিত হয়েছি বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে। এই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণও সবার সম্মিলিত প্রচেষ্টার ফসল। 

এ সময় তিনি তার স্বরচিত ছড়া পাঠ করে বক্তব্য শেষ করেন। ইয়াফেস ওসমানের ছড়ার লাইনগুলো ছিল- ‘রূপপুর আজ পরিচিত নাম বিশ্বের দরবারে, শেখ হাসিনার ভিশন-২১-বিদ্যুৎ প্রতি ঘরে’। 

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৮ 
এসকে/এসএইচ

পাঁচ দিনে ৩৯৩ কোটি টাকার বেশি আয়কর আদায় চট্টগ্রামে
গণস্বাস্থ্যে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন
ব্যাঙ ও বিড়ালছানা | সুমাইয়া বরকতউল্লাহ্
জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার 
স্মার্টসিটি হচ্ছে আগরতলা


টাঙ্গাইলে ধর্ষণ মামলায় এক ব্যক্তির যাবজ্জীবন
এশিয়া প্যাসিফিক সামিটে যোগ দিতে কম্বোডিয়া গেলেন স্পিকার
পাকিস্তানে হামলাচেষ্টার অভিযোগে ভারতের ‘জেমস বন্ড’ আটক
চুয়াডাঙ্গায় বাস চলাচল বন্ধ, যাত্রীদের দুর্ভোগ 
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দেশের জনগণ পিষ্ট: আ স ম রব