পদোন্নতির দাবিতে ডেসকো কর্মচারীদের অবস্থান কর্মসূচি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডেসকো কর্মচারীদের অবস্থান কর্মসূচি

ঢাকা: পদায়ন ও পদোন্নতির বিধি থাকলেও শুধুমাত্র কর্মকর্তাদের পদায়ন ও পদোন্নতি দিয়ে কর্মচারীদের পে-গ্রেড নিচের দিকে ধাবিতকরণ চলমান রয়েছে। ডিপ্লোমা প্রকৌশলী পদে কর্মরতদেরও ব্লক পোস্ট দেখিয়ে অধিকার বঞ্চিত করা হয়েছে।

কর্মকর্তাদের পদায়ন ও পদোন্নতি দিতে কখনো কখনো সার্ভিস রুলে (২০০২) পরিবর্তন করা হয়েছে বলে অভিযোগ করেছে ডেসকো শ্রমিক কর্মচারী লীগ। 

পাঁচদফা দাবি আদায়ে রোববার (১৮ ফেব্রুয়ারি) ডেসকো অফিসে অবস্থান কর্মসূচিতে এমন অভিযোগ তোলেন নেতারা।

ডেসকো শ্রমিক কর্মচারী লীগের সাধারণ সম্পাদক টিএম তাওহীদ বলেন, ডেসকো ১৯৯৮ সালে যাত্রা শুরু করে। কর্মকর্তা ও কর্মচারীদের বিভিন্ন পদে পদায়ন ও পদোন্নতির বিধি থাকলেও শুধুমাত্র কর্মকর্তাদের পদায়ন ও পদোন্নতি দিয়ে কর্মচারীদের পে-গ্রেড নিচের দিকে ধাবিতকরণ চলমান রয়েছে। 

১১ গ্রেড থেকে ১৪ গ্রেড পর্যন্ত সব কর্মচারীদের ১টি গ্রেড নিচে নামিয়ে দেওয়া হয়। অথচ সরকারের বিধিতে রয়েছে ‘কোনো কর্মকর্তা-কর্মচারী আর্থিক ও অন্যান্য সুযোগ সুবিধা পেয়ে থাকলে তা কর্তন করা সমীচীন নয়’। মন্ত্রণালয়ের পরামর্শ কমিটির অনুমোদিত পত্র বেতন সমন্বয় সঠিকভাবে বাস্তবায়ন না করে দু’টি গ্রেডে কর্মচারীদের পদায়ন করা হয়েছে এবং একটি গ্রেডের কর্মচারীদের নিচে ধাবিত করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, স্ব-পদে কর্মরত কর্মচারীদের চাকরি স্থায়ীকরণ না করে নিম্নপদে নামিয়ে চাকরি স্থায়ীকরণ করা হয়েছে। এমনকি উক্ত কর্মচারীদের বর্তমানে উচ্চপদের কাজ করানো হচ্ছে। মন্ত্রণালয়ের নির্দেশনা থাকলেও ওভারটাইম ভাতা বাস্তবায়ন না করে অনেক কর্মচারীর অতিরিক্ত দায়িত্ব পালন করানো হচ্ছে। অবিলম্বে এসব বৈষম্য দূর করতে হবে।

তিনি বলেন, ডেসকো কর্তৃপক্ষ বরাবর ৫ দফা দাবি পেশ করে একাধিকবার বাস্তবায়নে পত্র দেওয়া হলেও তা আমলে না নিয়ে অর্গানোগ্রামের দোহাই দিয়ে শুধু সময়ক্ষেপণ করা হচ্ছে। যার ফলে প্রতিষ্ঠানে ক্ষোভের সৃষ্টি হয়েছে এবং দিনে দিনে শ্রমিক কর্মচারীরা কর্মস্পৃহা হারাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
এসআই/জেডএস

পুঠিয়ায় থেমে থাকা বালুর ট্রাককে নৈশকোচের ধাক্কা, নিহত ৩
কোটি টাকার কুইজ শো ‘বাংলাদেশ জিজ্ঞাসা’ 
খুলনায় সড়ক দুর্ঘটনায় দুই সহোদরের মৃত্যু
‘আমার আত্মবিশ্বাস আছে, কারো লেখা পড়ে শিখতে হবে না’  
রশিদের অলরাউন্ড নৈপুণ্যে বাংলাদেশের হার
অস্ত্রধারী সেই ছাত্রলীগ নেতা আটক
‘নাতির জন্য বারবার মোবাইলে পিন কোড পরিবর্তন করতে হয়’
দলীয় ১শ’ রানে মিরাজের বিদায়
রহস্য গল্পকার স্টিফেন কিং-এর জন্ম
রশিদের ঘূর্ণিতে বিপর্যয়ে বাংলাদেশ