php glass

জ্বালানি বিষয়ে সার্কভুক্ত জোটের উচ্চপদস্থ কর্মকর্তাদের দিনব্যাপী বৈঠক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সার্কভুক্ত দেশের জ্বালানিমন্ত্রীদের বৈঠকের আলোচনার বিষয়বস্তু চূড়ান্ত করতে জোটের উচ্চপদস্থ কর্মকর্তাদের দিনব্যাপী বৈঠক বুধবার সকাল ৯টায় শুরু হয়েছে।

ঢাকা: সার্কভুক্ত দেশের জ্বালানিমন্ত্রীদের বৈঠকের আলোচনার বিষয়বস্তু চূড়ান্ত করতে জোটের উচ্চপদস্থ কর্মকর্তাদের দিনব্যাপী বৈঠক বুধবার সকাল ৯টায় শুরু হয়েছে।

দক্ষিণ এশিয়ায় জ্বালানি সহযোগিতা বাড়ানোর উপায় এবং কৌশলের পথ খুঁজতে জ্বালানিমন্ত্রীদের বৈঠক হবে বলে জানান বাংলাদেশের বিদ্যুৎ বিভাগের সচিব আবুল কালাম আজাদ।

হোটেল রূপসী বাংলায় অনুষ্ঠিত উচ্চপদস্থ কর্মকর্তাদের বৈঠকে সভাপতিত্ব করছেন বাংলাদেশ বিদ্যুৎ বিভাগের সচিব আবুল কালাম আজাদ।

বৈঠকে মালদ্বীপ ছাড়া দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) অন্তর্ভুক্ত আফগানিস্তান, নেপাল, পাকিস্তান, বাংলাদেশ, ভারত, ভুটান ও শ্রীলংকার ৪০ জন প্রতিনিধি অংশ নিয়েছে।

বৃহস্পতিবার ঢাকায় একই হোটেলে সার্ক জ্বালানিমন্ত্রীদের ওই বৈঠকের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

এটি সার্কের জ্বালানিমন্ত্রীদের চতুর্থ বৈঠক। আর আগে শেষ বৈঠক হয়েছিলো ২০০৯ সালে  শ্রীলঙ্কার কলম্বোতে।

ওই বৈঠকে জ্বালানি বিষয়ক একটি সমন্বিত ধারণাপত্র গৃহীত হয়। সেই সঙ্গে চারটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়। কমিটিগুলো হলো- তেল ও গ্যাস, বিদ্যুৎ, নবায়ণযোগ্য জ্বালানি ও প্রযুক্তিবিদ্যা বিনিময়।

আবুল কালাম আজাদ বলেন, বৈঠকে বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ে সার্কের বিশেষজ্ঞ কমিটির গবেষণা প্রতিবেদন পর্যালোচনা, আন্তঃদেশীয় বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ ও জ্বালানি এবং অভিজ্ঞতা বিনিময় নিয়ে আলোচনা হচ্ছে।

এছাড়া দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক এনার্জি রেগুরেটরি অথরিটি গঠনের বিষয়টি সভায় উত্থাপন করা হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে এ অথরিটি ঢাকায় স্থাপনের প্রস্তাব দেওয়া হয়েছে বলে তিনি জানান।

আগে ২৫ ও ২৬ জুলাই ঢাকায় এক সভায় ভবিষ্যৎ জ্বালানি নিরাপত্তা বিষয়ে সার্কভুক্ত দেশগুলোর জন্য একটি কর্মপরিকল্পনা এবং খসড়া টার্মস অব রেফারেন্স চূড়ান্ত করে এ জোটের তেল ও গ্যাস সম্পদ বিষয়ক বিশেষজ্ঞ কমিটি।

বাংলােেদশ সময়: ১৩০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১১

টেস্টে আমি যা ভেবেছিলাম এর চেয়ে খারাপ হয়েছে: পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
মওলানা ভাসানীর প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মওলানা ভাসানীর প্রয়াণ



পাহাড়ের মাটি যাচ্ছে ইটভাটায়
গভীর রাতে উন্নয়ন কাজ তদারকিতে মেয়র নাসির
আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সৌদিতে নারী কর্মী পাঠানো নিয়ে বিপাকে সরকার
রোববার প্রধানমন্ত্রীকে চিঠি দেবে বিএনপি