php glass

এক সপ্তাহে তেলের দাম কমছে ১০ টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

walton

আগামী এক সপ্তাহের মধ্যে প্রথম ধাপে লিটারপ্রতি প্রায় ১০ টাকা করে কমানো হচ্ছে তেলের দাম। আগামী ৭ দিনের মধ্যেই এর প্রজ্ঞাপন জারি করা হবে। তবে বিদ্যুৎ ও গ্যাসের দাম এখনই কমছে না। বুধবার (০৬ এপ্রিল) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এসব তথ্য দেন। 

ঢাকা: আগামী এক সপ্তাহের মধ্যে প্রথম ধাপে লিটারপ্রতি প্রায় ১০ টাকা করে কমানো হচ্ছে তেলের দাম। আগামী ৭ দিনের মধ্যেই এর প্রজ্ঞাপন জারি করা হবে। তবে বিদ্যুৎ ও গ্যাসের দাম এখনই কমছে না।

বুধবার (০৬ এপ্রিল) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এসব তথ্য দেন।   

প্রতিমন্ত্রী বলেন, কেরোসিন, অকটেন, পেট্রোল, ডিজেলের দাম সমন্বয় করা হবে। ৩ ধাপে মূল্য কমানো হবে। প্রথম ধাপ এক সপ্তাহের মধ্যে, দ্বিতীয় ধাপ ৫-৬ মাস পর, বাকিটা পরে করা হবে। তবে ৩ ধাপে কত টাকা কমবে,তা এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

তিনি বলেন, প্রথম ধাপে প্রায় ১০ টাকা বা এর থেকে কমও হতে পারে। এখানে কেরোসিন, ডিজেল, অকটেন ও পেট্রোল রয়েছে। দাম কমানোর বিষয়টি সমন্বয় করা হবে। ১০ টাকা থেকে ৬/৭ টাকার মধ্যেও হতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে ফার্নেস অয়েলের দাম কমানো হয়েছে। এতে সরকারের বেশ কিছু জায়গায় সাশ্রয় হচ্ছে। এ সাশ্রয় সরাসরি জনগণের পর্যায়েও পৌঁছছে।
তিনি জানান, ট্রান্সপোর্টে ও ভ্যাসেলে জ্বালানি তেল ব্যবহার করার কারণে এসব খাতেও ভাড়া কমার সম্ভাবনা রয়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, ৩ ধাপে তেলের দাম কমানোর কারণ হলো বিপিসি প্রথম ধাপে কমিয়ে এর ইতিবাচক ফলাফল দেখতে চায়। বিপিসির কিন্তু দেনা রয়ে যাচ্ছে। পুরো দেনা এখনো শোধ করতে পারেনি। সাশ্রয়ী মূল্য থেকেও তাদের এ দেনা শোধ করতে হবে। এ কারণে একটু সময় নিয়ে তারা বিদ্যুতের মূল্য সমন্বয় করতে চায়।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৬
এসএমএ/এসআর

বেশি দামে লবণ বিক্রি, ৫ দোকান সিলগালা-জরিমানা দেড় লাখ
আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মুখোমুখি হবে সু কি
চেকপোস্টে দুর্বৃত্তের হামলায় ৩ পুলিশ আহত, অস্ত্রসহ আটক ২
পাবনায় সরকারিভাবে আমন সংগ্রহের কার্যক্রম শুরু
বায়িং হাউজগুলোর দক্ষতা বাড়ানোর ওপর জোরারোপ


ওয়ারীতে দেশি অস্ত্রসহ ৬ ডাকাত আটক
সিলেটে ছাত্রলীগ নেতা গ্রেফতার
কেরানীগঞ্জে বাসচাপায় অটোরিকশাযাত্রী নিহত
পাইকগাছায় ঘের ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা 
দুর্গাসাগর দীঘিতে নিখোঁজের ৮ ঘণ্টা পর যুবকের মরদেহ উদ্ধার