php glass

২৩ মার্চ ভারত থেকে আসবে বিদ্যুৎ, যাবে ব্যান্ডউইথ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
আগামী ২৩ মার্চ ভারত থেকে বিদ্যুৎ আমদানি শুরু হচ্ছে। এদিন প্রতিবেশী দেশটিতে আনুষ্ঠানিকভাবে ব্যান্ডউইথ রফতানি শুরু করবে বাংলাদেশও। দ্বিপাক্ষিক সম্পর্কের আওতায় এ আমদানি-রফতানি হচ্ছে।

ঢাকা: আগামী ২৩ মার্চ ভারত থেকে বিদ্যুৎ আমদানি শুরু হচ্ছে। এদিন প্রতিবেশী দেশটিতে আনুষ্ঠানিকভাবে ব্যান্ডউইথ রফতানি শুরু করবে বাংলাদেশও। দ্বিপাক্ষিক সম্পর্কের আওতায় এ আমদানি-রফতানি হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেদিন টেলিকনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ ও ব্যান্ডউইথ সরবরাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

সম্প্রতি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ সাপ্তাহিক ব্রিফিংয়ে এ কথা জানান।

সূত্রমতে, বাংলাদেশে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে ভারতের ত্রিপুরা রাজ্যের পালাটানা বিদ্যুৎকেন্দ্র থেকে। আগরতলা থেকে ৬০ কিলোমিটার দক্ষিণে ৭২৬ মেগাওয়াটের এ বিদ্যুৎকেন্দ্র বাণিজ্যিকভাবে পরিচালনা করছে ভারতের সরকারি প্রতিষ্ঠান তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন (ওএনজিসি)।

এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য যাবতীয় ভারী যন্ত্রপাতি বাংলাদেশের ওপর দিয়ে নিয়ে যাওয়া হয়। তখন এটি উৎপাদন শুরু করলে বাংলাদেশকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। সেই প্রেক্ষিতে বাণিজ্যিক দরে এ বিদ্যুৎ দেওয়া হচ্ছে। বর্তমানে ত্রিপুরা রাজ্যে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উদ্বৃত্ত থাকছে।

এদিকে গত ৭ ফেব্রুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে ত্রিপুরা রাজ্যে ১০ জিবিপিএস ব্যান্ডউইথ দেওয়া শুরু হয়। পরীক্ষা-নিরীক্ষার পর সম্প্রতি ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) কর্তৃপক্ষ ইমেইলে জানায়, তারা ঠিকঠাক গতিতে ব্যান্ডউইথ পাচ্ছে। এর আগে ১ ফেব্রুয়ারি বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত কোম্পানি বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি (বিএসসিসিএল) ২০০ এমবিপিএস ব্যান্ডউইথ পাঠায়। পরীক্ষামূলকভাবে পরের কয়েকদিন এর পরিমাণ বাড়ানো হয়। ৭ ফেব্রুয়ারি থেকে দেওয়া হয় চুক্তি অনুযায়ী এই ১০ জিবিপিএস। ২৩ মার্চ তা পাবে আনুষ্ঠানিকরূপ।

গত বছরের মে মাসে দু’দেশের রাষ্ট্রায়ত্ত দুই কোম্পানির মধ্যে এ বিষয়ে সমঝোতা স্মারক সই হয়। এরপর গত বছরের জুনে দু’দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে চুক্তি সই হয়।

বাংলাদেশ সময়: ০০৩৭ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৬
জেপি/এইচএ/

ব্যাংকে আইটিভিত্তিক মানবসম্পদ উন্নয়নে বাজেট বাড়াতে হবে
ফেনী ইউনিভার্সিটিতে সাহিত্যে বিষয়ক কর্মশালা
‘ভারতের প্রধান বিচারপতিকে মোদীর চিঠি লেখার খবর মিথ্যা’
মিরপুরে বাসের ধাক্কায় নারীর মৃত্যু
দেশের সব নাগরিককে স্বাস্থ্য বিমার আওতায় আনা হবে


ফিলিস্তিনিদের আকুতি কি কানে যাচ্ছে মেসি-সুয়ারেসদের?
পশ্চিমাঞ্চল রেলের টেন্ডার নিয়ে সংঘর্ষে আহত রাসেলের মৃত্যু 
যাত্রাবাড়ীতে বাস কাড়লো শিশুর প্রাণ
ট্রেন দুর্ঘটনার দশ কারণ খতিয়ে দেখছে তদন্ত কমিটি
প্রাণিসম্পদ অধিদপ্তরের ফিড মিল লাইসেন্স অনলাইনে