php glass

জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণ সক্রিয় বিবেচনায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

জাতীয় সংসদ ভবন থেকে: জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজীর (পিরোজপুর-৩) টেবিলে উত্থাপিত  প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

নসরুল হামিদ বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দামের সঙ্গে তুলনা করে মূল্য নির্ধারণের জন্য একটি নীতিমালা নিয়ে কাজ শুরু করা হয়েছে।

‘প্রথমবারের মতো এ ধরনের পদ্ধতি আরোপের আগে এই বিষয়ে অন্যান্য সম্পূরক প্রভাবকগুলো আরও পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।’

প্রতিমন্ত্রী জানান, ২০১৪ সালের নভেম্বর থেকে লাভের মুখ দেখতে শুরু করে বিপিসি। ঘাটতি পূরণের জন্য ২০১৪-১৫ অর্থবছরে ৫ হাজার ২৬৮ কোটি ৮ লাখ টাকা এবং চলতি অর্থবছরের (২০১৫-১৬) জানুয়ারি পর্যন্ত ৫ হাজার ৮১০ কোটি ৬৭ লাখ টাকাসহ সর্বমোট ১১ হাজার ৭৮ কোটি ৬৩ লাখ টাকার দেনা পরিশোধ করা হয়েছে।

‘এছাড়া পেট্রো বাংলাকে ৪৯৬  কোটি ৬৩ লাখ টাকা পরিশোধের প্রক্রিয়া সম্পন্ন হতে যাচ্ছে। এ অর্থ বাদে বাকি টাকা বিপিসির ব্যাংক হিসাবে স্থিতি হিসেবে রয়েছে।’

তিনি বলেন, জ্বালানি তেলের মূল্য পরিবর্তনের সময় প্রধান পণ্যগুলোর প্রত্যেকটির পরিবর্তন করা হয়। কারণ প্রত্যেকটি জ্বালানি পণ্য পরস্পর সম্পর্কযুক্ত। তাই পরিবর্তন করা হলে কেরোসিন, ডিজেল, ফার্নেস অয়েল, অকটেন ইত্যাদি সবগুলোর মূল্য একই সঙ্গে পরিবর্তন করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
এসকে/এসএম/এমএ

তিনদিন টাঙ্গাইলে ১৪৪ ধারা জারি
কম্বোডিয়ার প্রধানমন্ত্রী’র সঙ্গে স্পিকারের সাক্ষাৎ
লবণ কিনে ক্রেতা পেলেন জরিমানার ভাগ!
ফরিদপুর মেডিক্যালে ক্রয় অনিয়ম তদন্তে সাব-কমিটি গঠন
ইডেন টেস্টে দিনভর থাকছে বর্ণিল আয়োজন


প্রতিবেশীর বিরুদ্ধে মামলা করে ধরা ভুয়া আইনজীবী
সিআইপি সম্মাননা পেলেন সাফওয়ান সোবহান
আমলাতান্ত্রিক জটিলতা কমছে: ভূমিমন্ত্রী
৭ দফা দাবিতে আগরতলায় গণডেপুটেশন
খুলনায় কর মেলার শেষ দিনে ৮ কোটি ৭০ লাখ টাকা আদায়