php glass

সফল বছর পার করলো এনডব্লিউপিজিসিএল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
আরও একটি সফল বছর পার করলো নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল)। শিশুকালেই নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হয়েছে রাষ্ট্রীয় এই কোম্পানিটি।

ঢাকা: আরও একটি সফল বছর পার করলো নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল)। শিশুকালেই নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হয়েছে রাষ্ট্রীয় এই কোম্পানিটি।
 
কোম্পানিটি বিদায়ী অর্থবছরে একশ’ ষাট কোটি টাকার পরিশোধিত মূলধনের বিপরীতে তের কোটি ষাট লাখ টাকার লভ্যাংশ দিয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে। অষ্টম বার্ষিক সাধারণ সাড়ে আট শতাংশ হারে এ লভ্যাংশ অনুমোদন করা হয়।
 
চেক হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোম্পানির চেয়ারম্যান ও বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এএম খোরশেদুল আলম ও পদস্থ কর্মকর্তাবৃন্দ।

রাষ্ট্রীয় অনেক প্রতিষ্ঠান বছরের পর বছর ধরে লোকসান দিয়ে যাচ্ছে। লোকসান দিতে দিতে কিছু প্রতিষ্ঠান দেউলিয়াত্বের পথেও হাটছে। লোকসান ঠেকাতে না পেরে বিক্রি করে দেওয়া হচ্ছে অনেক প্রতিষ্ঠান।

ঠিক সে সময়ে সম্পূর্ণ ব্যতিক্রম নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল)। ২০০৮ সালে যাত্রা শুরু করা কোম্পানিটি ৩ বছর আগেই মাত্র ৫ বছর বয়সে নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হয়।

অনেক প্রতিষ্ঠান যথাসময়ে প্রকল্প বাস্তবায়নে ব্যর্থ হয়ে দফায় দফায় ব্যয় বাড়াচ্ছে। তখন সব প্রকল্প নির্ধারিত সময়ে বাস্তবায়নে সক্ষম হয়েছে রাষ্ট্রীয় এ কোম্পানিটি। যে কারণে ২০১৩ সালে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক বেস্ট অ্যাওয়ার্ডে ভূষিত করেছে কোম্পানিটিকে।

সিরাজগঞ্জ ও খুলনা পাওয়ার প্লান্ট থেকে উৎপাদিত বিদ্যুৎ বিক্রি করে মাসে আয় হচ্ছে প্রায় ১৮০ কোটি টাকা। এ টাকা গ্যাস বিল খাত, এডিবি ঋণের সুদাসল পরিশোধ, বাংলাদেশ সরকারের সুদসহ ঋণের কিস্তি পরিশোধ, অপারেশন অ্যান্ড মেইনটেনেস খরচ ও ডেফিসিয়েশন খাতের জন্য পৃথক অ্যাকাউন্টে আনুপাতিক হারে জমা করা হচ্ছে।

নিয়মিতভাবে এডিবি ও বাংলাদেশ সরকারের ঋণ ও সুদের কিস্তি পরিশোধ করা হচ্ছে। মে এবং নভেম্বরে বাংলাদেশ সরকারের সুদসহ ঋণের কিস্তি দেওয়ার নিয়ম রয়েছে। কোনো বকেয়া নেই বলে কোম্পানি সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
এসআই/এএসআর

মওলানা ভাসানীর প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মওলানা ভাসানীর প্রয়াণ

পাহাড়ের মাটি যাচ্ছে ইটভাটায়
গভীর রাতে উন্নয়ন কাজ তদারকিতে মেয়র নাসির
আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সৌদিতে নারী কর্মী পাঠানো নিয়ে বিপাকে সরকার


রোববার প্রধানমন্ত্রীকে চিঠি দেবে বিএনপি
১৮ কোটি মানুষ পেঁয়াজের জন্য আর্তনাদ করছে: কর্নেল অলি
এপিকটায় অংশ নেবে দেশের ৩২ প্রকল্প
বনশ্রীতে বাসার দরজা ভেঙে এক ব্যক্তির মরদেহ উদ্ধার
শেষ হলো অস্ট্রেলিয়া-বাংলাদেশ প্রথম বাণিজ্য সম্মেলন