php glass

বিদ্যু‍তের উন্নয়নে ১৬০০ কোটি টাকার এডিবি ঋণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বিদ্যুৎ বিভাগের উন্নয়নে ১৬০০ কোটি টাকা (২০৫ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। মঙ্গলবার (২২ ডিসেম্বর) রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে এই ঋণচুক্তি স্বাক্ষরিত হয়।

ঢাকা: বিদ্যুৎ বিভাগের উন্নয়নে ১৬০০ কোটি টাকা (২০৫ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে এই ঋণচুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি এতে স্বাক্ষর করেন।

পাওয়ার সিস্টেম এক্সপানশন অ্যান্ড ইফিসিয়েন্সি ইম্প্রুভমেন্ট ইনভেস্টমেন্ট কর্মসূচির আওতায় এই ঋণ দিলো এডিবি। কর্মসূচির মেয়াদ জানুয়ারি ২০১৬ থেকে ডিসেম্বর ২০২০ সাল পর্যন্ত।

কর্মসূচির মোট ব্যয় ৫৩ কোটি ডলার। দুই কিস্তিতে ৩০ দশমিক ৭ কোটি ডলার দেবে এডিবি। সেই ধারাবাহিকতায় মঙ্গলবার ২০ দশমিক ৫ কোটি ডলার বা ১৬শ’ কোটি টাকার ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। কর্মসূচির আওতায় ১০ দশমিক ৫ কোটি ডলার বাংলাদেশ সরকার যোগান দেবে।

এডিবির ঋণ পাঁচ বছর গ্রেস প্রিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধযোগ্য। ঋণের জন্য ০ দশমিক ১৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে এডিবিকে।

কর্মসূচির আওতায় ২২০ মেগাওয়াট আশুগঞ্জ গ্যাস চালিত বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ৪০০ মেগাওয়াটে উন্নীত করা; কুমিল্লা দক্ষিণ থেকে চাঁদপুর পযর্ন্ত ১৩২ কিলো ভোল্টের ৬৫ কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপন করা; মাটির তলদেশ দিয়ে চট্টগ্রামের মদনঘাট থেকে কালুরঘাট পর্যন্ত ৭ কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইনও স্থাপন করা হবে।

এর পাশাপাশি চট্টগ্রামের একটি বিদ্যুৎ উপ-কেন্দ্রের সংস্কার করা; ঢাকা বিভাগে ৭০০টি প্রিপেইড মিটার প্রতিস্থাপন করার উদ্যোগ নেওয়া হবে কর্মসূচির আওতায়।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫/আপডেট: ১৬১৭ ঘণ্টা
এমআইএস/আইএ/এমজেএফ/

বাগেরহাটে ম্যাটস শিক্ষার্থীদের বিক্ষোভ, ভাংচুর
স্থানীয় সরকার পর্যায়ের কাজে সম্পৃক্ত হতে চান প্রতিবন্ধীরা
নিউ সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিলের প্রতিবাদে বিক্ষোভ
ফ্রান্স প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান
খুলনায় আ’লীগের তৃণমূল নেতাকর্মীদের প্রযুক্তির প্রশিক্ষণ


সিলেটে লবণ বিক্রেতাকে জরিমানা
লবণের কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা, হবিগঞ্জে আটক ৪
‘খালেদা জিয়াকে চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত করছে সরকার’
আবাসন খাতে সর্বোচ্চ করদাতা র‌্যাংগস প্রপার্টিজ লিমিটেড
‌সিলেটের বাজারে লব‌ণ সংকটের গুজব