ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

চলতি বছরেই বিদ্যুৎ সংযোগ পাবে সাত লাখ গ্রাহক

স্টাফ করেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, মে ১৯, ২০১১
চলতি বছরেই বিদ্যুৎ সংযোগ পাবে সাত লাখ গ্রাহক

ঢাকা: চলতি বছরের ডিসেম্বরের মধ্যে আরও সাত লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত এই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৬তম বৈঠকে এ তথ্য জানানো হয়।



বৈঠকে জানানো হয়, বর্তমানে দেশে যে তিন লাখ ৮০ হাজার বিদ্যুতের সংযোগ রয়েছে, তার অতিরিক্ত আর সাত লাখ গ্রাহককে সংযোগ দেওয়া হবে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, তেলের প্রকৃত দাম, সরকার প্রদত্ত ভর্তুকি এবং বর্তমান দামের তালিকা দেশের সকল পেট্রোল পাম্পে সাইনবোর্ডের মাধ্যমে স্থাপন, গণমাধ্যমে ব্যাপক প্রচার করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছে কমিটি।
 
অপরদিকে গ্যাস উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে স্বল্প মেয়াদি কার্যক্রমের আওতায় দিনে ২৮৪ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করা হবে বলেও বৈঠকে জানানো হয়।

বৈঠকে আরও জানানো হয় মধ্য মেয়াদী কার্যক্রমের আওতায় ২০১৩ সালের মধ্যে ১ হাজার ২৮৫ মিলিয়ন ঘনফুট অতিরিক্ত গ্যাস উৎপাদন এবং ২০১২ সালের মধ্যে কাতার থেকে দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের সমপরিমান এলএনজি আমদানি করা হবে।

এদিকে কমিটি বিদ্যুতের মিটার জালিয়াতদের বিরুদ্ধে মন্ত্রণালয়কে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করারও সুপারিশ করেছে বলে সূত্র জানায়।

বৈঠকে জানানো হয়, রাজধানীর লালমাটিয়া ও মোহাম্মদপুর এলাকায় গ্যাসের অপচয় ঠেকাতে আবাসিক গ্রাহকদের জন্য প্রি-পেইড মিটার সংযোগ দেওয়ার কাজ শুরু হয়েছে।

কমিটির সভাপতি সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে মো. ওমর ফারুক চৌধুরী এবং আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব অংশগ্রহণ করেন।

এছাড়া বিদ্যুৎ বিভাগের সচিব মো. আবুল কালাম আজাদ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. মেজবাহউদ্দীনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, মে ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa