দেড় বিলিয়ন ডলার বিনিয়োগ প্রস্তাব রিলায়্যান্সের

আড়াই বছরে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন

1451 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ভারতের শিল্পগোষ্ঠী রিলায়্যান্স বাংলাদেশে দেড় বিলিয়ন ডলার বিনিয়োগে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। আগামী আড়াই বছরের মধ্যে এই বিদ্যুৎ উৎপাদিত হবে। যার পুরোটাই বাংলাদেশ পাবে।

ঢাকা: ভারতের শিল্পগোষ্ঠী রিলায়্যান্স বাংলাদেশে দেড় বিলিয়ন ডলার বিনিয়োগে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। আগামী আড়াই বছরের মধ্যে এই বিদ্যুৎ উৎপাদিত হবে। যার পুরোটাই বাংলাদেশ পাবে।
 
বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার, বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীর সঙ্গে এ বিষয়ে চূড়ান্ত আলোচনা করেছেন রিলায়্যান্সের ভাইস চেয়ারম্যান সতীশ শেঠ।
 
পরে সাংবাদিকদের কাছে তৌফিক ই ইলাহী জানান, এই উদ্যোগ বাস্তবায়িত হলে আগামী আড়াই বছরের মধ্যেই জাতীয় গ্রিডে আরও ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ সম্ভব হবে।
 
এই প্রকল্পের আওতায় চারটি পর্যায়ে মোট তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্ল্যান্ট বসানোর প্রস্তাব দিয়েছে রিলায়্যান্স। প্রাথমিক পর্যায়ে দুটি প্ল্যান্টের বিষয়ে সরকার একমত হয়েছে। যা দুটি ফেজে বাস্তবায়ন হতে পারে। এই দুটি প্ল্যান্টের জন্য মোট তিন বিলিয়ন ডলার বিনিয়োগে প্রস্তুত রয়েছে ভারতীয় শিল্প প্রতিষ্ঠানটি।
 
তৌফিক ইলাহী চৌধুরী আরও জানান, প্রকল্পের জন্য প্রয়োজনীয় এলএনজি আমদানি করে আনবে রিলায়্যান্স গ্রুপG এছাড়া এ জন্য টার্মিনাল বসানোর খরচও তারাই বহন করবে। টার্মিনালটি হবে ভাসমান।
 
এটিই হতে যাচ্ছে দেশের প্রথম এলএনজিভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র।  
 
প্রাথমিকভাবে মহেশখালী ও মেঘনাঘাট এই দুটি স্থানকে সম্ভাব্য প্রকল্প এলাকা ভাবা হচ্ছে।
 
তৌফিক ই ইলাহী চৌধুরী জানান, এ লক্ষ্যে আলোচনা চূড়ান্ত করতে একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব আহমেদ কাইকাসকে প্রধান করে গঠিত কমিটির রিপোর্টের ভিত্তিতেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।
 
রিলায়্যান্সের ভাইস চেয়ারম্যান সতীশ শেঠসহ চার সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবারই একটি চার্টার্ড ফ্লাইটে ঢাকা আসে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকের পর ফিরে যায়।
 
বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫

Nagad
করোনা: চট্টগ্রামে নতুন ১৬২ জনসহ মোট আক্রান্ত ১১১৯৩
ছোটপর্দায় আজকের খেলা 
৮ কোটি টাকার গরু নিয়ে প্রস্তুত নাহার ডেইরি ফার্ম
আন্তর্জাতিক অঙ্গনে শেখ হাসিনার যত স্বীকৃতি
আইএস অনলাইনে সন্ত্রাসী নিয়োগের চেষ্টা করছে


সিউলের নিখোঁজ মেয়র পার্কের মরদেহ উদ্ধার
কিশোরীকে ধর্ষণ-গর্ভপাত, নারী চিকিৎসকসহ গ্রেফতার চার
সাহারা খাতুনের মৃত্যুতে প্রধান বিচারপতির শোক
বেনাপোল বন্দরে রাজস্ব ঘাটতি ১১ কোটি ৬ লাখ টাকা
নলছিটিতে খাল থেকে স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার