বিদ্যুতে বরাদ্দ কমছে ৮৫৩ কোটি টাকা

621 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চলতি ২০১৪-১৫ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) বিদ্যুৎ বিভাগ থেকে ৮৫৩ কোটি ৪১ লাখ টাকার বরাদ্দ কমানো হচ্ছে। চলতি অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) এসে দেশের গুরুত্বপূর্ণ খাত থেকে এই বরাদ্দ কমানো হচ্ছে।

ঢাকা: চলতি ২০১৪-১৫ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) বিদ্যুৎ বিভাগ থেকে ৮৫৩ কোটি ৪১ লাখ টাকার বরাদ্দ কমানো হচ্ছে। চলতি অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) এসে দেশের গুরুত্বপূর্ণ খাত থেকে এই বরাদ্দ কমানো হচ্ছে।
 
চলতি অর্থবছরে এডিপিতে বিদ্যুৎ বিভাগের অনুকূলে ৯ হাজার ১৭১ কোটি ৫৮ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছিল। এখন পরিকল্পনা কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী মোট বরাদ্দ রাখা হয়েছে আট হাজার ৩১৮ কোটি ১৭ লাখ টাকা।
 
পরিকল্পনা কমিশন সূত্র জানায়, আরএডিপি’র চূড়ান্ত আকার নির্ধারণে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বর্ধিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে বিদ্যুৎ খাতের বরাদ্দ কাটছাট না করতে চিঠি দেওয়া হয়েছিলো।
 
বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু স্বাক্ষরিত চিঠির মাধ্যমে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে ওই চিঠি দেওয়া হয়েছিল।

বিদ্যুৎ খাতে ৮৫৩ কোটি টাকা কমানো প্রসঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, মোট ৮০ হাজার ৩১৪ কোটি ৫২ লাখ টাকার বরাদ্দ থেকে কমে দাঁড়াচ্ছে ৭২ হাজার কোটি টাকা। এতে করে প্রায় ৮ হাজার কোটি টাকা বরাদ্দ কমে যাচ্ছে। সেই হিসেবে বিদ্যুৎ খাত থেকেও বরাদ্দ কমছে। তবে এটাই শেষ সিদ্ধান্ত নয়। আগামী ১০ মার্চ জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এডিপি অনুমোদন দেওয়া হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংশ্লিষ্ট মন্ত্রণালয় আবেদন করলে তার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী এ খাতে বরাদ্দ বাড়াতে পারেন। বিদ্যুৎ মন্ত্রণালয়ও এনইসি সভায় প্রধানমন্ত্রীর কাছে বাড়তি বরাদ্দ চাইতে পারেন।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৫

Nagad
জাহাকে বর্ণবাদী মেসেজ, গ্রেফতার ১২ বছরের বালক
‘সাহেদের ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা প্রয়োজন ছিল’
ধরা পড়লেই বলে হাওয়া ভবনের লোক: রিজভী
ঈদের এক সপ্তাহ আগেই বেতন-বোনাস পরিশোধের দাবি স্কপের
কুয়েতের নতুন রাষ্ট্রদূত মেজর জেনারেল আশিকুজ্জামান


ভারতের এক কিউরেটরের মৃত্যু
চলে গেলেন হলিউড অভিনেত্রী কেলি প্রেসটন
‘পাটশিল্পের সঙ্গে জড়িতরা অভিশপ্ত জীবনের দিকে ধাবিত হচ্ছেন’
দলের ভাবমূর্তি নষ্ট করে অর্থ-সম্পদ বাড়ালে ছাড় নয় 
ঢাকা উত্তরে ‘স্মার্ট ল্যাম্প পোল’ চালু করলো ইডটকো