আগামী দিনের প্রধান জ্বালানি কয়লা

486 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশে আগামী দিনের প্রধান জ্বালানি হবে কয়লা। শনিবার (২৮ ফেব্রুয়ারি) সকালে দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লাখনির কর্মকর্তা-কর্মচারীদের...

পার্বতীপুর (দিনাজপুর): বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ  মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশে আগামী দিনের প্রধান জ্বালানি হবে কয়লা।

শনিবার (২৮ ফেব্রুয়ারি) সকালে দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লাখনির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন অব্যাহত রেখে জামালগঞ্জ, দিঘীপাড়া, খালাসপীর ও ফুলবাড়ী কয়লাক্ষেত্র বাস্তবায়ন করে সঠিকভাবে ব্যবহার করতে পারলে দেশে অর্থনীতিতে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচিত হবে।

বড়পুকুরিয়া খনির কনফারেন্স রুমে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন, পেট্রোবাংলার চেয়ারম্যান ইসতিয়াক আহমদ, পেট্রোবাংলার পরিচালক (অপারেশন অ্যান্ড মাইন্স) জামিল এ আলিম, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিনুজ্জামান, মহাব্যবস্থাপক (প্রশাসন) সিরাজুল ইসলাম, মহাব্যবস্থাপক (মাইনিং) প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ, মহাব্যবস্থাপক (সারফেজ অপারেশন), নুরুজ্জামান, মহাব্যবস্থাপক (কোম্পানি সচিব) ও কয়লাখনির অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি আবুল কাশেম প্রধানিয়া, বড়পুকুরিয়া খনির বৃটিশ কনসালটেন্ট মি. স্টিফেন প্রমুখ।

সভায় বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিনুজ্জামান ও কোম্পানি সচিব আবুল কাশেম প্রধানিয়া খনির ভবিষ্যৎ পরিকল্পনা ও এর কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন সমস্যা নিয়ে বক্তব্য রাখেন।

সভাশেষে কয়লা কাটা ও উত্তোলন প্রক্রিয়া পরিদর্শনের জন্য প্রতিমন্ত্রী খনির ভূগর্ভে নামেন। এ সময় পেট্রোবাংলার চেয়ারম্যানসহ খনির ঊর্ধ্বতন কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা তার সঙ্গে ছিলেন।

পরে দুপুর ২টার দিকে প্রতিমন্ত্রী হেলিকপ্টারযোগে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দেন।

শুক্রবার সকালে হেলিকপ্টারে করে জয়পুরহাটে আসেন তিনি। সেখান থেকে জামালগঞ্জ কয়লাক্ষেত্র ও চুনাপাথর, দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার দিঘীপাড়া কয়লাক্ষেত্র, রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার খালাসপীর কয়লাক্ষেত্র, মধ্যপাড়া পাথরখনি এবং বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করে রাতে বড়পুকুরিয়ায় আসেন।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৫

Nagad
বৃষ্টিতে ভোগান্তি, বন্দরে সতর্কতা সংকেত
বনানী কবরস্থানে সাহারা খাতুনের দ্বিতীয় জানাজা
বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ আর নেই
রাজধানীর পথে-ঘাটে ভেজাল সুরক্ষা পণ্যের কারবার
বনানী কবরস্থানে সাহারা খাতুনের মরদেহ


নীলফামারীতে তিস্তার পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার উপরে
ছোটপর্দায় আজকের খেলা
করোনা সম্পর্কিত নতুন রোগ বাংলাদেশেও
বরিশাল বিভাগে করোনা শনাক্ত ৩৯৪৪ জনের, মৃত্যু ৮২
শিরোপার সুবাস পাচ্ছে রিয়াল মাদ্রিদ