১৩ লাখ মেট্রিকটন জ্বালানি তেল আমদানি করবে সরকার

611 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
আবুধাবি ও সৌদি আরব থেকে ১৩ লাখ মেট্রিকটন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে সরকার। চলতি বছরের জন্য এ জ্বালানি আনতে ব্যয় হবে ৯ হাজার ৩৭৩ কোটি টাকা।

ঢাকা: আবুধাবি ও সৌদি আরব থেকে ১৩ লাখ মেট্রিকটন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে সরকার। চলতি বছরের জন্য এ জ্বালানি আনতে ব্যয় হবে ৯ হাজার ৩৭৩ কোটি টাকা।
 
বুধবার(১১ ফেব্রুয়ারি’২০১৫) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে আমদানির এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।
 
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য দেন।

এর আগে বিকেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, চলতি পঞ্জিকা বছরের জন্য ‘আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি’ থেকে ৬ লাখ মেট্রিকটন ও ‘সৌদি এরাবিয়ান অয়েল কোম্পানি’ থেকে ৭ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল (মারবান ও এরাবিয়ার লাইট ক্রুড) আমদানি করা হবে।

এছাড়া বৈঠকে মোট আরও ১১টি টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। 

যুগ্মসচিব জানান, বাংলাদেশ কোস্টগার্ডের জন্য ‘সমুদ্রগামী জলযান ও অবকাঠামো নির্মাণ (সংশোধিত) প্রকল্পের আওতায় ২টি ফাস্ট পেট্রোল বোট ও ২টি ইনসোর পেট্রোল ভেসেল ক্রয়ের দু’টি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ডকইয়ার্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড এ দু’টি কাজ করবে। এতে ব্যয় হবে যথাক্রমে ১৪০ কোটি টাকা ও ১৪৯ কোটি ৭৮ লাখ টাকা।
 
গোপালগঞ্জে নির্মিতব্য সরকারি মালিকানাধীন ‘এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের তৃতীয় শাখা কারখানার সিভিল কনস্ট্রাকশন ও প্ল্যাম্বিং কাজের ঠিকাদার নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।
 
কাজটি পেয়েছে ‘বাংলাদেশ ফাউন্ড্রি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড। এ কাজে ব্যায় হবে মোট ব্যয় হবে ৯৭ কোটি ২১ হাজার টাকা।

পল্লী এলাকায় ১৮ লাখ গ্রাহকের মধ্যে ১৯ কোটি ১৯ লাখ টাকা এবং ১৯ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে বিদ্যুৎ সংযোগ সম্প্রসারণ প্রকল্পের আওতায় ৪টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সরবরাহকারি প্রতিষ্ঠ‍ান যথাক্রমে বিআরবি কেবলস ও বিএনটি ক্যাবলস।
 
আর কনডাকটর ও ইনসুলেটেড ক্রয়ের দ্বিতীয় প্রস্তাবে এটি সরবরাহের কাজটি পেয়েছে এসবিএস ক্যাবলস লিমিটেড। এতে ব্যয় হবে ১৯ কোটি ১৯ লাখ টাকা।
 
তৃতীয় ও চতুর্থ প্রস্তাব ডিসট্রিবিউশন ট্রান্সফরমার ক্রয়। তৃতীয় ক্রয় প্রস্তাবটি তিনটি প্যাকেজে পেয়েছে টেকনো ভেঞ্চার লিমিটেড, টিএস ট্রান্সফরমারস লিমিটেড ও কনফিডেন্টস ইলেকট্রিক।

তিনটি প্যাকেজে ব্যয় হবে যথাক্রমে ৫১ কোটি ৯৮ লাখ টাকা, ৫১ কোটি ৬০ লাখ টাকা ৫৮ কোটি ৫০ লাখ টাকা।

ডিসট্রিবিউশন ট্রান্সফরমার ক্রয়ের চতুর্থ কাজটি পেয়েছে টিএস ট্রান্সফরমারস লিমিটেড ও টেকনো ভেঞ্চার লিমিটেড। এতে ব্যয় হবে যথাক্রমে ৩৩ কোটি ৭৫ লাখ টাকা এবং ৩৩ কোটি ৭৪ লাখ টাকা।

‘যশোর সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ইস্পাত কাঠামোর মাল্টি-টিনান্ট ভবনের ৫ম তলা থেকে ১৫ তলা পর্যন্ত নির্মাণ কাজের (প্যাকেজ নং - জেএসটিপি-ডব্লিউডি ৫) দরপত্র অনুমোদন দেওয়া হয়েছে।
 
যৌথভাবে এ কাজটি পেয়েছে এসিএল-এমএস বিপিএল। এতে মোট ব্যয় হবে ৭৭ কোটি ৯৮ লাখ টাকা।
 
জয়দেবপুর ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় নয়নপুর (মাওনা)  থেকে রায়মনি (ত্রিশাল) পর্যন্ত ২৯ দশমিক ৬০ কিলোমিটার সড়ক উন্নয়ন কাজে ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ফলে এতে ব্যয় বেড়েছে ১১  কোটি ৯৩ লাখ টাকা। 
 
এছাড়া বৈঠকে ৫০ হাজার মেট্রিকটন গম আমদানি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সিঙ্গাপুরের ওলাম ইন্টারন্যাশনাল এ গম সরবরাহ করবে। গমের দাম ধরা হয়েছে খরচ হবে প্রতি মেট্রিক টনে ২৫৬ দশমিক ৩২ ডলার। এতে মোট ব্যয় হবে ১০১ কোটি ৩৪ লাখ টাকা।

অন্যদিকে, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বাগেরহাট জেলার রামপালে বিউবো’র অধিগ্রহণকৃত ৯১৮ দশমিক ৫০ একর জমিতে বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট (বিডিপি) কর্তৃক বাঁধ নির্মাণসহ ভূমি উন্নয়ন কাজ সম্পাদনে  সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের নীতিগত অনুমোদন দিয়েছে।
 
বাংলাদেশ সময় : ২০০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০১৫

Nagad
১৮৬ যাত্রী নিয়ে দুবাই পৌঁছালো বিমান
সাহেদকে ধরতে মৌলভীবাজারে পুলিশের অভিযান
মানবতাবিরোধী অপরাধের আসামি সাতক্ষীরার বাকীর মৃত্যু
ঈদের ছুটিতে কর্মস্থলে থাকার নির্দেশ
মালদ্বীপে বিক্ষোভের সময় ৩৯ বাংলাদেশি আটক


করোনা পরিস্থিতি ‘খারাপ থেকে আরও খারাপের’ দিকে যেতে পারে: হু
বগুড়ায় ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন
মুজিব শতবর্ষ ঘিরে ১০০ নদীর তীরে বৃক্ষরোপণ কর্মসূচি নোঙর’র
চালককে মারধরের পর অটোরিকশা ছিনতাই
আর্যবিশপ মজেস কস্তার মৃত্যুতে নওফেলের শোক