ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

বিদ্যুৎ ও জ্বালানি

পিডিবি’র বিদ্যুতের মূল্য ৩.০৯ শতাংশ বৃদ্ধির সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, জানুয়ারী ২২, ২০১৫
পিডিবি’র বিদ্যুতের মূল্য ৩.০৯ শতাংশ বৃদ্ধির সুপারিশ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বিদ্যমান দরের ৩.০৯ শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটারি কমিশনের (বিইআরসি) কারিগরি মূল্যায়ন কমিটি।

মূল্যায়ন কমিটি বলছে, বিদ্যুতের পাইকারি দাম বৃদ্ধি পেলে গ্রাহক পর্যায়ে ৭.৮৩ শতাংশ বৃদ্ধির প্রয়োজন পড়বে।



এর আগে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ২২.৪৫ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)।

বৃহস্পতিবার (২২ জানুয়ারি) সকালে রাজধানীর কারওয়ানবাজারে অবস্থিত টিসিবি ভবনে গণশুনানিতে এ প্রস্তাব উত্থাপন করে কোম্পানিটি। বিপিডিবির পক্ষে প্রস্তাব উত্থাপন করেন অতিরিক্ত পরিচালক (কর্মাশিয়াল অপরেশন) মো. তসলিম হোসেন।
 
বিপিডিবি তার প্রস্তাবে উল্লেখ করেছে, প্রস্তাব অনুযায়ী গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম না বাড়িয়ে যদি শুধুমাত্র পাইকারি বিদ্যুতের দাম ১৮ শতাংশ বাড়ানো হয়, তাহলে বছরে এক হাজার ১৫৮ কোটি টাকা লোকসান হবে।
 
গণশুনানি গ্রহণ করেন বিইআরসি’র চেয়ারম্যান এআর খান, সদস্য ড. সেলিম মাহমুদ, প্রকৌশলী দেলোয়ার হোসেন, রহমান মুরশেদ ও মাকসুদুল হক।
 
ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর বিকেলে গণশুনানি গ্রহণ করা হবে।
 
গত ২০ জানুয়ারি গণশুনানি শুরু করে বিইআরসি। প্রথম দিনে বিপিডিবি’র পাইকারি বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব এবং দ্বিতীয় দিন বুধবার (২১ জানুয়ারি) পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) ও ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) প্রস্তাবের ওপর গণশুনানি গ্রহণ করা হয়।
 
২৫ জানুয়ারি শেষ দিনে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) ও ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর শুনানি গ্রহণ করা হবে।
 
** বিদ্যুতের দাম ২২.৪৫ শতাংশ বৃদ্ধির প্রস্তাব বিপিডিবির

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa