বিদ্যুতের হুইলিং চার্জ বাড়াতে চায় পিজিসিবি

423 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) বিদ্যুতের হুইলিং (সঞ্চালন) চার্জ বাড়ানোর দাবি জানিয়েছে। ১৩২ কেভি লাইনে প্রতি ইউনিটের জন্য ৩৮ পয়সা (.৩৮৭৩) এবং ৩৩ কেভিতে প্রায় ৩৯ পয়সা (.৩৮৯৬) করার প্রস্তাব করেছে।

ঢাকা: পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) বিদ্যুতের হুইলিং (সঞ্চালন) চার্জ বাড়ানোর দাবি জানিয়েছে। ১৩২ কেভি লাইনে প্রতি ইউনিটের জন্য ৩৮ পয়সা (.৩৮৭৩) এবং ৩৩ কেভিতে প্রায় ৩৯ পয়সা (.৩৮৯৬) করার প্রস্তাব করেছে।

বুধবার (২১ জানুয়ারি) সকালে রাজধানীর কারওয়ানবাজারে অবস্থিত টিসিবি ভবনে বিদ্যুতের মূল্য বৃদ্ধির বিষয়ে গণশুনানিতে এ প্রস্তাব উত্থাপন করেছে কোম্পানিটি।

পিজিসিবি বর্তমানে ইউনিট প্রতি হুইলিং চার্জ যথাক্রমে দশমিক ২২৬৮ ও দশমিক ২২৯১ পয়সা হারে আদায় করছে। প্রস্তাবে বলা হয়েছে, দাম বাড়ানো না হলে ২০১৪-১৫ অর্থবছরে ৮১৮ কোটি টাকা লোকসান হবে।  আর তেমনটি হলে সরকার ও দাতা সংস্থার ঋণের টাকা সময়মতো পরিশোধ করা কঠিন হয়ে পড়বে।

গণশুনানি গ্রহণ করছেন বিইআরসি’র চেয়ারম্যান এআর খান, সদস্য ড. সেলিম মাহমুদ, প্রকৌশলী দেলোয়ার হোসেন, রহমান মুরশেদ ও মাকসুদুল হক।
পিজিসিবি জানায়, তাদের মোট আয়ের ১৫ শতাংশ কর্মচারীদের বেতন-ভাতা খাতে ব্যয় হয়।

এ প্রসঙ্গে প্রশ্ন তোলেন বিইআরসি’র চেয়ারম্যান। তিনি বলেন, এ খাতে এতো ব্যয় গ্রহণযোগ্য নয়। ব্যয় কমাতে হবে। এ ছাড়া ভবিষ্যতে প্রকল্প গ্রহণের আগে বিইআরসি’র মতামত নেওয়ার নির্দেশনা দেন এআর খান।

মঙ্গলবার (২০ জানুয়ারি) থেকে শুরু হয়েছে বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রক্রিয়া নিয়ে এ গণশুনানি, চলবে আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত। প্রথম দিনের গণশুনানিতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ১৮.১২ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করলেও বিইআরসি’র কারিগরি মূল্যায়ন কমিটি পাইকারি বিদ্যুতের দাম ৫.১৬ শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছে।

বুধবার বিকেলে ওয়েস্ট-জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর শুনানি গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫

Nagad
বেগমগঞ্জে ৩০ মেট্রিক টন গম জব্দ
করোনা উপসর্গ নিয়ে বিসিএসআইআর কর্মকর্তার মৃত্যু
সভাপতি পদে রাহুলকে চান কংগ্রেসের সাংসদরা
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের


বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন
নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!