ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

কমলগঞ্জে শেভরনের প্লাটফর্ম নির্মাণ প্রায় শেষ : চলতি মাসেই খনন শুরু

মুনজের আহমদ চৌধুরী, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১১
কমলগঞ্জে শেভরনের প্লাটফর্ম নির্মাণ প্রায় শেষ : চলতি মাসেই খনন শুরু

মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার নূরজাহান চা বাগানের ৩ একর জমি ও ফুলবাড়ী চা বাগানের ২ একর জমিতে শেভরন নতুন কূপ খননের প্লাটফর্ম নির্মাণ প্রায় সম্পন্ন করেছে।

তেল গ্যাস উত্তোলনকারী মার্কিন বহুজাতিক এই কোম্পানির গ্যাস কূপ খনন এলাকা সরেজমিন ঘুরে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।



জানা যায়, শেভরন ২০১০ সালে পটুয়াখালীর গলাচিপায় ৭ নম্বর ব্লকের কূপ খননের পাশাপাশি ২০১১ সালে মৌলভীবাজার গ্যাস ক্ষেত্র কমলগঞ্জের ফুলবাড়ি ও নূরজাহান চা বাগানে নতুন কূপ খনন কাজের জন্য প্লাটফরম নির্মাণের কাজ শুরু করে। শেভরন ২০০৮ সালের জানুয়ারিতে শুরু করে মে পর্যন্ত ৫ মাসে লাউয়াছড়া জাতীয় উদ্যান ও আশপাশ এলাকার তিন সহস্রাধিক স্থানে ত্রি-মাত্রিক ভূ-ত্বাত্তিক জরিপ কাজ চালায়।

শেভরন সূত্রে জানা যায়, ২০০৮ সনের ত্রি-মাত্রিক ভূ-ত্বাত্তিক জরিপ অনুয়ায়ী কমলগঞ্জের পাত্রখোলা চা বাগান থেকে দেওড়াছড়া চা বাগান এলাকা পর্যন্ত ৯৫ শতাংশ, লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় ৫ শতাংশ এলাকায় গ্যাস রয়েছে। সে হিসাব অনুযায়ী শেভরন মৌলভীবাজারের কালাপুর গ্যাস ক্ষেত্রের পাশাপাশি উপযুক্ত স্থানে আরও একটি নতুন কূপ খননের চিন্তা শুরু করে। এক পর্যায়ে চলতি বছরের শুরুতে নূরজাহান ও ফুলবাড়ী চা বাগানের ৫ একর ভূমিতে গ্যাস কূপ খননের সিদ্ধান্ত নেয় শেভরন।
 
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি বাংলানিউজকে জানান, শেভরন দু’টি চা বাগানের বিশাল এলাকায় গ্যাস কূপের জন্য প্যাড নির্মাণ কাজের ঠিকাদারী দিয়েছে ঢাকার পিল নামের একটি কোম্পানিকে। ওই ঠিকাদারী প্রতিষ্ঠান ও শেভরনের অত্যাধুনিক সরঞ্জামাদি, এসকেভেটরসহ বিভিন্ন যানবাহনের মাধ্যমে ও বিপুল পরিমাণে শ্রমিক দিয়ে বর্তমানে প্যাড (প্লাটফরম) নির্মাণ কাজ প্রায় শেষের পথে। চলতি মাসের মধ্যে মূল কূপ খনন কাজ শুরু হবে।
 
শেভরনের কর্মকর্তা বদর উদ্দিন বাংলানিউজকে জানান, পেট্রোবাংলার সঙ্গে চুক্তি মোতাবেক শেভরন দ্রুত কাজ করছে।

বাংলাদেশ সময় : ০২৩০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa