এশিয়া এনার্জির সঙ্গে কোনো চুক্তি নেই

668 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: জিএম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
কথা ছিল এশিয়া এনার্জি ফুলবাড়ি কয়লা ক্ষেত্রের জরিপ (স্টাডি) করবে। তাদের সঙ্গে কোনো চুক্তি নেই। তারা এখন উৎপাদনের জন্য চুক্তি করতে চাচ্ছে বলে মন্তব্য করেছেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব আবু বকর সিদ্দিক।

ঢাকা: কথা ছিল এশিয়া এনার্জি ফুলবাড়ি কয়লা ক্ষেত্রের জরিপ (স্টাডি) করবে। তাদের সঙ্গে কোনো চুক্তি নেই। তারা এখন উৎপাদনের জন্য চুক্তি করতে চাচ্ছে বলে মন্তব্য করেছেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব আবু বকর সিদ্দিক।

শুক্রবার (১২ ডিসেম্বর) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিদ্যুৎ সপ্তাহ উপলক্ষে আয়োজিত মেলায় ‘বিদ্যুতে বেসরকারি খাতের ভূমিকা’ শীর্ষক সেমিনারে এক প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

সচিব আরো বলেন, কয়লাখনিতে কয়লার উপরে বিশাল পানির স্তর রয়েছে। এই পানি ব্যবস্থাপনার কি হবে সে বিষয়টি সবার আগে বিবেচনা করা হচ্ছে। এ নিয়ে ইন্সটিটিউট অব ওয়াটার মডেলিং একটি সার্ভে রিপোর্ট দিয়েছে।

রিপোর্টটি এখন মূল্যায়ন করা হচ্ছে। মূল্যায়ন শেষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, উন্মুক্ত খনি হলে কৃষির ওপর প্রভাব পড়বে। সে বিষয়টিও বিবেচনা করে দেখা হচ্ছে।

এ সময় বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম বলেন, খাদ্য নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। দেশীয় কয়লা নিয়ে আপাতত চিন্তা করা হচ্ছে না। নিজের সম্পদ নিজের কাছে রেখে দিচ্ছি।

এ নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব আবুল কালাম আজাদ বলেন, আন্ডার গ্রাউন্ড কোল গ্যাসিফিকেশন বিষয়ে চিন্তা করা হচ্ছে। বিশ্বে এই প্রযুক্তি উদ্ভব হয়েছে। কিন্তু প্রমাণিত নয়। তাই সেদিকেও নজর রাখা হচ্ছে। এই প্রযুক্তি সফল হলে আন্ডারগ্রাউন্ডের হিট দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হবে।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৪

** ভয়েই মন্ত্রিসভায় তুলিনি

Nagad
ছোটপর্দায় আজকের খেলা
করোনা সম্পর্কিত নতুন রোগ বাংলাদেশেও
বরিশাল বিভাগে করোনা শনাক্ত ৩৯৪৪ জনের, মৃত্যু ৮২
শিরোপার সুবাস পাচ্ছে রিয়াল মাদ্রিদ
করোনায় বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালকের মৃত্যু


করোনা: চট্টগ্রামে নতুন আক্রান্ত ১৯২ জন
সংকটে প্রকাশনা শিল্প, করোনায় ক্ষতি ৪শ’ কোটি
লালমনিরহাটে চাষ হচ্ছে ড্রাগন ফল
এরশাদ ট্রাস্টের চেয়ারম্যানের ইন্তেকাল
দেবে গেছে ২০০% বাড়তি ব্যয়ে নির্মিত রেলপথের কুশন ব্যালাস্ট