বাংলাদেশ জ্বালানির সাশ্রয়ী ব্যবহারকে প্রণোদনা দেয়

460 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশ জ্বালানির সাশ্রয়ী ব্যবহারকে প্রণোদনা দেয়। উন্নতমানের চুলা ব্যবহার করে জ্বালানির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার নানাবিধ উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা রান্নাঘর ধোঁয়াবিহীন ও নিরাপদ রাখতে বদ্ধপরিকর।

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশ জ্বালানির সাশ্রয়ী ব্যবহারকে প্রণোদনা দেয়। উন্নতমানের চুলা ব্যবহার করে জ্বালানির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার নানাবিধ উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা রান্নাঘর ধোঁয়াবিহীন ও নিরাপদ রাখতে বদ্ধপরিকর।

প্রতিমন্ত্রী গত বৃহস্পতিবার (২০ নভেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ‘২০৩০ সালের মধ্যে সকলের জন্য টেকসই জ্বালানি’ শীর্ষক জাতিসংঘের প্রোগ্রামের আওতায় ‘ইউএন ফাউন্ডেশন এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ক্লিন কুকস্টোভস’ এর উদ্যোগে ‘ওয়ার্ল্ড সামিট অন ক্লিন কুকস্টোভস’ এ বক্তৃতাকালে এসব কথা বলেন।

তিনি বলেন, ৩০ মিলিয়ন প্রচলিত চুলা ২০৩০ সালের মধ্যে উন্নতমানের চুলা দ্বারা প্রতিস্থাপিত করা হবে। ২০১৭ সালের মধ্যে ৫ মিলিয়ন প্রচলিত চুলা উন্নতমানের চুলা দ্বারা প্রতিস্থাপিত করতে প্রয়োজন হবে ১০০ মিলিয়ন ডলার। এজন্য বিশ্ব সম্প্রদায় ও সংশ্লিষ্ট সংস্থাগুলোর এ বিষয়ে দ্রুত এগিয়ে আসা প্রয়োজন।

নসরুল হামিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৩০ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবে। এজন্য প্রতিটি স্তরেই উন্নয়নের ছোঁয়া দিতে বর্তমান সরকার চেষ্টা করছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নরওয়ে, ঘানা, নাইজেরিয়া, যুক্তরাষ্ট্র, চিন, কিউবা প্রভৃতি দেশের মন্ত্রী ও উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৪

Nagad
ডিএসইর চেয়ে বেশি লেনদেন সিএসইতে
সৈয়দপুরে করোনায় আরও একজনের মৃত্যু
না’গঞ্জে করোনায় মারা যাওয়া মুক্তিযোদ্ধার দাফনে খোরশেদ
সরকার সীমান্ত হত্যার প্রতিবাদ করতে পারে না: রিজভী
করোনা: না’গঞ্জে আক্রান্ত ৫ হাজারের ৪ হাজার সুস্থ


রোনালদোদের কাজ আরও সহজ করে দিলেন ইব্রা-রেবিচ
হোসেনপুরে শিশুকে কুপিয়ে হত্যা
চমেক হাসপাতালে অবহেলায় রোগীর মৃত্যুর অভিযোগ
খুলনার সেই সালাম ঢালীর কারাগারে থাকা নিয়ে রিট
ভারতে একদিনেই করোনা আক্রান্ত প্রায় ২৫ হাজার