রূপপুর প্রকল্পের জন্য কাউকে ভিটে ছাড়া করা হবে না

653 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী স্থপতি ড. ইয়াফেস ওসমান বলেছেন, ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য কাউকে ভিটে ছাড়া করা হবে না। প্রকল্পের জন্য প্রয়োজনীয় জমি পদ্মা নদীতে জেগে ওঠা চর থেকেই নেওয়া হয়েছে।

ঈশ্বরদী (পাবনা): বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী স্থপতি ড. ইয়াফেস ওসমান বলেছেন, ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য কাউকে ভিটে ছাড়া করা হবে না। প্রকল্পের জন্য প্রয়োজনীয় জমি পদ্মা নদীতে জেগে ওঠা চর থেকেই নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ ডিসেম্বর) মন্ত্রী রূপপুর প্রকল্প এলাকা পরিদর্শনকালে সাংবাদিকদের এসব কথা বলেন।
 
তিনি বলেন, প্রকল্প নিয়ে স্থানীয়দের ভয়ের কোনো কারণ নেই। এখানে যা কিছু করা হচ্ছে ও করা হবে তা জনগণের কল্যাণেই করা হচ্ছে। তাছাড়া এই প্রকল্প সংক্রান্ত বিভিন্ন তথ্য জানাতে চালু করা হচ্ছে ইনফরমেশন সেন্টার (তথ্য কেন্দ্র)। কারও কোনো প্রশ্ন বা আশঙ্কা জাগলে সরাসরি সেই তথ্য কেন্দ্রে এসে তথ্য জানতে ও বুঝতে পারবেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে পাঁচটি বৃহৎ প্রকল্প হাতে নিয়েছেন। এর মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প একটি।

তিনি আরও বলেন, এক শ্রেণির মানুষ ও নাম সর্বস্ব দল বাইরের শাসকদের পক্ষে দালালি করতে এই প্রকল্পের বিরুদ্ধে নানা অপপ্রচার চালাচ্ছেন। এছাড়া তারা সাধারণ মানুষকে ভয় দেখাতে সভা সমাবেশ ও পোস্টারিং করছেন। এই বিষয়েও পদক্ষেপ গ্রহণ করা হবে।

প্রতিমন্ত্রী প্রকল্পের বিভিন্ন এলাকা পরিদর্শন ও কাজের অগ্রগতি সম্পর্কে খোঁজ খবর নেন। এসময় তিনি রাশিয়ান এক্সপার্টদের বরাত দিয়ে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে এই অঞ্চলের অর্থনৈতিক অবস্থায় অবিশ্বাস্য পরিবর্তন আসবে। শিগগিরই এখানে অসংখ্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এই প্রকল্পের প্রাথমিক পর্যায়ের জরিপ কাজ শেষ হয়ে দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হয়েছে বলেও জানান মন্ত্রী। এরই মধ্যে নকশা তৈরি ও লে-আউট সম্পন্ন হয়েছে।

এই প্রকল্পকে লাকি আখ্যা দিয়ে তিনি বলেন, নদী থেকে বালু এনে প্রকল্প এলাকা ভরাট করা সম্ভব হয়েছে।

মন্ত্রী প্রায় তিন কিলোমিটার হেঁটে প্রকল্প এলাকা পরিদর্শন করেন।

এসময় মন্ত্রীর সঙ্গে ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল ইসলাম সেলিম, রাশিয়ান কর্মকর্তা ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৪

Nagad
সিলেটে বিনামূল্যে বাসায় পৌঁছাবে অক্সিজেন সেবা
সাংবাদিক নাজমুল হকের জন্ম
ইতিহাসের এই দিনে

সাংবাদিক নাজমুল হকের জন্ম

স্বর্ণের মাস্ক পরছেন ভারতীয়!
জাপানে বন্যা-ভূমিধস, ১৫ জনের মৃত্যুর আশঙ্কা
ভুতুড়ে বিল: ডিপিডিসির ৫ প্রকৌশলী বরখাস্ত, ৩৬ জনকে শোকজ


ইন্ডাস্ট্রি একাডেমিয়া লিংকেজ তৈরি করা খুবই জরুরি: উপমন্ত্রী
সীমান্তে ২৮টি ভারতীয় গরু জব্দ
লাল-সবুজ পতাকা অস্তিত্বে, তাই শিবনারায়নের পাশে দাঁড়িয়েছি
রাজশাহীতে হারিয়ে যাওয়া সেই শিশুটি বাবাকে ফিরে পেয়েছে
সাংবাদিকদের লাঞ্ছনা, ৩ আনসার সদস্য প্রত্যাহার