php glass

ঘোড়াশালে ৪৫০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণে রাশিয়ার প্রস্তাব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ঘোড়াশালে ৪৫০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রস্তাব দিয়েছে রাশিয়া। গ্যাসভিত্তিক এই কেন্দ্রটি বিওওটি (বিল্ড ওন অপারেট অ্যান্ড ট্রান্সফার) পদ্ধতিতে এ কেন্দ্রটি নির্মাণ করতে চায় তারা।

ঢাকা: ঘোড়াশালে ৪৫০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রস্তাব দিয়েছে রাশিয়া। গ্যাসভিত্তিক এই কেন্দ্রটি বিওওটি (বিল্ড ওন অপারেট অ্যান্ড ট্রান্সফার) পদ্ধতিতে এ কেন্দ্রটি নির্মাণ করতে চায় তারা।

বিদ্যুৎ বিভাগের কাছে রাশিয়ার ইঞ্জিনিয়ারিং সেন্টার ইউইএস নামের একটি কোম্পানি আনুষ্ঠানিকভাবে এ প্রস্তাব দিয়েছে। মঙ্গলবার সচিবালয়ে বিদ্যুৎ বিভাগের সভাকে অনুষ্ঠিত এক সভায় এ প্রস্তাব দেওয়া হয়। এ সময় বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হক, বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ, বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত গেন্নাদি  পি ত্রৎসেংকো উপস্থিত ছিলেন।

রাশিয়ার নয় সদস্যের প্রতিনিধিদলটির নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভাপতি আনাতোলি কপসভ।

বাংলাদেশে রাশিয়ার কোম্পানিটির সহযোগী প্রতিষ্ঠান আরবি পওয়ার নামে একটি স্থানীয় কোম্পানি কাজ করছে।
 
প্রতিনিধিদলটি এছাড়াও ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের পুরনো ইউনিটগুলোর সংস্কার ও এগুলোকে কম্বাইন্ড সাইকেলে রূপান্তরিত করার প্রস্তাব দিয়েছে। তারা বলেছে, এ ইউনিটগুলোর সংস্কার ও রূপান্তর সম্ভব হলে বর্তমানের চেয়ে ২০ শতাংশ কম জ্বালানি লাগবে।

ইঞ্জিনিয়ারিং সেন্টারের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে প্রতিমন্ত্রী এনামুল হক বলেন, রাশিয়া আমাদের অনেক দিনের পরীতি বন্ধু। আমরা আপনাদের প্রস্তাবটি নিয়ে আলোচনা করব। তবে এর নির্মাণ পদ্ধতিটি বিওওটি পদ্ধতিতে না হয়ে দু’দেশের সরকার পর্যায়ে আলোচনার মাধ্যমে হতে পারে। এজন্য তিনি রাশিয়ার রাষ্ট্রদূতকে তাদের সরকারের প থেকে এ প্রস্তাবটি পাঠানোর অনুরোধ করেন।

বিদ্যুৎসচিব আবুল কালাম আজাদ বলেন, আমরা প্রথমে প্রস্তাবটি পর্যালোচনা করে দেখব। এটা আমাদের জন্য গ্রহণযোগ্য হলে আমরা বিষয়টি নিয়ে আলোচানা করব।

বাংলাদেশ সময় : ১৫৩২, ২২ ফেব্রুয়ারি, ২০১১।

শ্রীমঙ্গলে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে পুলিশের তদারকি
নিত্যপণ্যের দাম বাড়ার প্রতিবাদে ঝালকাঠিতে বিএনপির সমাবেশ
রোহিঙ্গাদের হাতে এনআইডি: নির্বাচন কমিশনের কর্মী আটক
আইনগতভাবে এলডিপি অন্য কারও হতে পারে না: অলি
নেদার‌ল্যান্ডের রাজধানীতে প্রথমবারের মতো মাইকে আজান


কাস্টম হাউসে হয়রানির অভিযোগ বিক্ষোভ
করমেলার ৫ম দিনে খুলনায় ৫ কোটি ২৮ লাখ টাকা আদায়
ভূমি অধিগ্রহণের টাকা আত্মসাৎ, প্রতারক খালেক কারাগারে
তিনবেলা পেট পুরে ভাত খাচ্ছি, এটাই উন্নয়ন: পরিকল্পনামন্ত্রী
সোহানের অনবদ্য সেঞ্চুরিতে ম্লান শুভাগতের ৫ উইকেট