বিতরণ ব্যবস্থার উন্নয়ন না হওয়ায় লোডশেডিং

263 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় আশানুরূপ উন্নয়ন হয়নি। এ কারণে লোডশেডিং হয়েছে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।রোববার বিকালে বিদ্যুৎ ভবনে কোল ক্লাব গঠন বিষয়ক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় আশানুরূপ উন্নয়ন হয়নি। এ কারণে লোডশেডিং হয়েছে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রোববার বিকালে বিদ্যুৎ ভবনে কোল ক্লাব গঠন বিষয়ক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমরা দেখছি এবং শিখছি। এর মধ্য দিয়েই এগিয়ে যাচ্ছি। বিদ্যুতের উৎপাদন বেড়েছে কিন্তু নানা রকম জটিলতার কারণে বিতরণ ব্যবস্থার আশানুরূপ উন্নয়ন হয়নি। তবে তা কাটিয়ে উঠার চেষ্টা করছি। আশা করি দ্রুতই তা কাটিয়ে উঠা সম্ভব হবে।

প্রতিমন্ত্রী বলেন, মহেশখালীতে  কয়লা টার্মিনাল করা হচ্ছে। এটি এশিয়ার বৃহত্তম টার্মিনাল হবে। এই টার্মিনালকে কেন্দ্র করে একটি মাস্টারপ্ল্যান তৈরি করা হচ্ছে। এখানে ইন্ডাস্ট্রিয়াল জোন থাকবে এবং রেল যোগযোগ ব্যবস্থা গড়ে তোলা হবে।

নসরুল হামিদ আরো বলেন, বিগত আওয়ামী লীগ সরকারের সময়ে যখন তেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হয় তখন অনেকে এ নিয়ে দ্বিধার মধ্যে ছিলেন। তখন রেন্টাল ও কুইক রেন্টাল মালিকদের অনেকে কম দামে পুরাতন মেশিন এনেছিলেন বেশি মুনাফার আশায়।

পরে বাস্তবায়ন করতে এসে তারা অনেক কিছু শিখেছেন। কয়লা নিয়েও ‌নানা রকম দ্বিধা-দ্বন্দ্ব ছিল, আমরা কাজ করতে এসে অনেক কিছু শিখছি, বলেন নসরুল হামিদ।

বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলামের সভাপতিত্বে এ সভায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহি চৌধুরী। আলোচনায় আরো অংশ নেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান আবদুহু রুহুল্লা, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেনসহ কয়লা-বিদ্যুৎ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, মে ০৪, ২০১৪

Nagad
করোনায় আরও এক চিকিৎসকের মৃত্যু
চীনের সঙ্গে ৯০০ কোটি রুপির ব্যবসা বাতিল হিরোর
সিলেটে বিনামূল্যে বাসায় পৌঁছাবে অক্সিজেন সেবা
সাংবাদিক নাজমুল হকের জন্ম
ইতিহাসের এই দিনে

সাংবাদিক নাজমুল হকের জন্ম

স্বর্ণের মাস্ক পরছেন ভারতীয়!


জাপানে বন্যা-ভূমিধস, ১৫ জনের মৃত্যুর আশঙ্কা
ভুতুড়ে বিল: ডিপিডিসির ৫ প্রকৌশলী বরখাস্ত, ৩৬ জনকে শোকজ
ইন্ডাস্ট্রি একাডেমিয়া লিংকেজ তৈরি করা খুবই জরুরি: উপমন্ত্রী
সীমান্তে ২৮টি ভারতীয় গরু জব্দ
লাল-সবুজ পতাকা অস্তিত্বে, তাই শিবনারায়নের পাশে দাঁড়িয়েছি