সান্তোস-ক্রিসএনার্জির সঙ্গে তেল-গ্যাস অনুসন্ধান চুক্তি

185 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে সান্তোস ও ক্রিসএনার্জির সঙ্গে উৎপাদন বণ্টন চুক্তি (পিএসসি) স্বাক্ষর করল পেট্রোবাংলা। অগভীর সমুদ্রের ১১ নম্বর ব্লকে যৌথভাবে কোম্পানি দুটি অনুসন্ধান ও উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করবে।

ঢাকা: অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে সান্তোস ও ক্রিসএনার্জির সঙ্গে উৎপাদন বণ্টন  চুক্তি (পিএসসি) স্বাক্ষর করল পেট্রোবাংলা। অগভীর সমুদ্রের ১১ নম্বর ব্লকে যৌথভাবে কোম্পানি দুটি অনুসন্ধান ও উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করবে।
 
কোম্পানি দুটির সঙ্গে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান বাপেক্স অংশীদার হিসেবে কাজ করবে। দেশীয় এ প্রতিষ্ঠানটির শেয়ার নির্ধারণ করা হয়েছে ১০ শতাংশ।

বুধবার দুপুরে রাজধানীর পেট্রোসেন্টারে এ চুক্তি সম্পন্ন হয়।
 
কোম্পানি দুটি ৮৭০ লাইন কিলোমিটার দ্বিতীয় মাত্রা ও ৩০০ বর্গ কিলোমিটার তৃতীয় মাত্রার ভূকম্পন জরিপ করবে ও একটি অনুসন্ধ‍ান কূপ খনন করবে। দ্বিতীয় ধাপে ১ হাজার ৬ লাইন কিলোমিটার দ্বিতীয় মাত্রা, ৩০০ বর্গ কিলোমিটার তৃতীয়মাত্রার জরিপ পরিচালনা করবে। প্রথম ধাপে সময় ধরা হয়েছে ৫ বছর। আর দ্বিতীয় দফায় সময় ধরা হয়েছে ৩ বছর।
 
কোম্পানি দু’টি ১৫ মিলিয়ন মার্কিন ডলার ব্যাংক গ্যারান্টি জমা দেবে। সম্ভাব্য ব্যয় নির্ধারণ করা না হলেও ৩০ থেকে ৩২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রয়োজন হবে বলে ধারণা করা হচ্ছে।
 
অস্ট্রেলিয়াভিত্তিক কোম্পানি সান্তোস বাংলাদেশের সাগরের একমাত্র গ্যাসক্ষেত্র সাঙ্গুতে কাজ করেছে। বর্তমানে সাঙ্গুর উৎপাদন বন্ধ। 
 
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, জ্বালানি বিভাগের সচিব মোজাম্মেল হক খান উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য রাখেন পেট্রোবাংলার চেয়ারম্যান হোসেন মনসুর।
 
এর আগে চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি অগভীর সমুদ্রের ৪ ও ৯ নম্বর ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানে ভারতের অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশনের (ওএনজিসি) সহযোগী প্রতিষ্ঠান ওএনজিসি ভিদেশ ও অয়েল ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে পিএসসি স্বাক্ষর করে পেট্রোবাংলা।
 
অন্যদিকে গভীর সমুদ্রে ১০ ও ১১ নম্বর ব্লকে আমেরিকান কোম্পানি কনোকো ফিলিপস এর সঙ্গে পিএসসি স্বাক্ষর করা হয়েছে। কোম্পানিটির সঙ্গে অগভীর সমুদ্রে আরও একটি ব্লকের পিএসসি স্বাক্ষর প্রক্রিয়াধীন রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, মার্চ ১২, ২০১৪

Nagad
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন
নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি


অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮
মানবপাচার-অর্থপাচার রোধে প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা
করোনা পরবর্তী ম্যাচে ফিরেই ক্যারিবীয়দের দারুণ জয়
নকল স্যানিটাইজার তৈরি করায় ১০ লাখ টাকা জরিমানা