ডেসকো’র বিদ্যুতের দাম ২.০১ শতাংশ বাড়ানোর সুপারিশ

178 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির(ডেসকো) গ্রাহকদের বিদ্যুতের দাম ২.০১শতাংশ দাম বৃদ্ধির সুপারিশ করেছে এনার্জি রেগুলেটরি কমিশনের(বিইআরসি)মূল্যায়ন কমিটি। ডেসকো ১৫.৯০ শতাংশ দাম বৃদ্ধির দাবি জানায়।

ঢাকা: ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির(ডেসকো) গ্রাহকদের বিদ্যুতের দাম ২.০১শতাংশ দাম বৃদ্ধির সুপারিশ করেছে এনার্জি রেগুলেটরি কমিশনের(বিইআরসি)মূল্যায়ন কমিটি। ডেসকো ১৫.৯০ শতাংশ দাম বৃদ্ধির দাবি  জানায়। 

 

বিইআরসি কার‌্যালয়ে বুধবার বিকেলে ডেসকো’র দাম বৃদ্ধি প্রস্তাবের ওপর গণশুনানিতে এ প্রস্তাব তুলে ধরা হয়।

 

ডেসকো তার প্রস্তাবে বলেছে, ক্রয়মূল্য ও অন্যান্য খরচসহ প্রতি ইউনিটের মূল্য পড়ছে ৭.১৪ টাকা। আর বিক্রি করা হচ্ছে গড়ে ৬.৫৮ টাকা দরে।

 

দাম বাড়ানো না হলে চলতি অর্থবছরে ১৪৯ কোটি টাকা লোকসান দিতে হবে। দাম বাড়ানো না গেলে ভর্তূকি দেওয়ার প্রস্তাব করা হয়েছে। 

 

ডেসকো গড়ে ১৫.৯০ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিলেও নিম্ন মধ্যবিত্তদের ব্যবহৃত বিদ্যুতের ওপর ৩১.৭৭ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে।

 

প্রস্তাবে দেখা গেছে, ৩০১ ইউনিট থেকে ৪০০ ইউনিট ব্যবহারকারীর জন্য ৩১.৭৭ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে ডেসকো। আর ৪০০ ইউনিটের ওপরে মাত্র ৬.৫২ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

 

গণশুনানি গ্রহণ করছেন বিইআরসি’র চেয়ারম্যান এআর খান, সদস্য ড. সেলিম মাহমুদ, প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন ও মাকসুদুল হকের পূর্ণাঙ্গ বেঞ্চ। বিকেল ৫টা পর্যন্ত টানা শুনানি গ্রহণ করা হবে। 

 

এর আগে সকালে ঢাকা পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানির (ডিপিডিসি) গ্রাহকদের বিদ্যুতের দাম বাড়ানোর ওপর গণশুনানিতে ৬.০৩ শতাংশ হারে বাড়ানোর সুপারিশ করে বিইআরসি। ডিপিডিসি ২৩.৫০ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করেছে বিইআরসি’র কাছে।

 

বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব তুলে ধরতে দ্বিতীয় দিনের মতো শুরু হয়েছে এ গণশুনানি। 

 

এদিকে গণশুনানি চলাকালে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রক্রিয়া বন্ধের দাবিতে বিইআরসি ঘেরাও কর্মসূচি পালন করছে  সিপিবি ও বাসদ। কার্যালয়টির নিচে অবস্থান নিয়ে আছেন বাম দল দু’টির নেতাকর্মীরা। 

 

এর আগে মঙ্গলবার বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ও ওয়েস্টজোন পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানির(ওজোপাডিকো)প্রস্তাবের ওপর গণশুনানি গ্রহণ করা হয়। গণশুনানিতে বিপিডিবি’র গ্রাহকদের বিদ্যুতের দাম  ৬.৬৬ শতাংশ ও ওজোপাডিকো’র গ্রাহকদের বিদ্যুতের দাম  ৭.৫১ শতাংশ বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। 

 

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৪

** ডিপিডিসি’র বিদ্যুতের দাম  ৬.০৩ শতাংশ বাড়ানোর সুপারিশ

 

 

Nagad
বেগমগঞ্জে ৩০ মেট্রিক টন গম জব্দ
করোনা উপসর্গ নিয়ে বিসিএসআইআর কর্মকর্তার মৃত্যু
সভাপতি পদে রাহুলকে চান কংগ্রেসের সাংসদরা
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের


বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন
নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!