ডিপিডিসি’র বিদ্যুতের দাম ৬.০৩ শতাংশ বাড়ানোর সুপারিশ

131 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ঢাকা পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানির (ডিপিডিসি) গ্রাহকদের বিদ্যুতের দাম ৬.০৩ শতাংশ হারে বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) টেকনিক্যাল কমিটি। ডিপিডিসি ২৩.৫০ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করেছে বিইআরসি’র কাছে।

ঢাকা: ঢাকা পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানির (ডিপিডিসি) গ্রাহকদের বিদ্যুতের দাম ৬.০৩ শতাংশ হারে বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) টেকনিক্যাল কমিটি। ডিপিডিসি ২৩.৫০ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করেছে বিইআরসি’র কাছে।

বিইআরসি কার্যালয়ে বুধবার সকালে ডিপিডিসি’র দাম বৃদ্ধি প্রস্তাবের ওপর গণশুনানিতে এ প্রস্তাবনা তুলে ধরা হয়। বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবনা তুলে ধরতে দ্বিতীয় দিনের মতো শুরু হয়েছে এ গণশুনানি। বিকালে ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (ডেসকো) দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর গণশুনানি গ্রহণ করা হবে। ডেসকো ১৫.৯০ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করেছে।

ডিপিডিসি’র প্রস্তাবে বলা হয়েছে, বিদ্যুতের ক্রয়মূল্য সিসটেম লস ও আনুষঙ্গিক খরচসহ প্রতি ইউনিটের মূল্য দাঁড়াচ্ছে ৭.৯৩ টাকা। আর গড়ে প্রতি ইউনিট বিদ্যুৎ বিক্রি করা হচ্ছে ৬.৬৬ টাকায়।
 
বিক্রয়মূল্য কম হওয়ায় গত অর্থবছরে ২০৮ কোটি লোকসান হয়েছে। দাম বাড়ানো না হলে চলতি অর্থবছরে ৮০৪ কোটি টাকা লোকসান হতে পারে।
 
গণশুনানি গ্রহণ করছেন বিইআরসি’র চেয়ারম্যান এআর খান, সদস্য ড. সেলিম মাহমুদ, প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন ও মাকসুদুল হকের পূর্ণাঙ্গ বেঞ্চ। দুপুর পর্যন্ত টানা শুনানি গ্রহণ করা হবে।

এদিকে গণশুনানি চলাকালে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রক্রিয়া বন্ধের দাবিতে বিইআরসি ঘেরাও কর্মসূচি পালন করছে  সিপিবি ও বাসদ। কার্যালয়টির নিচে অবস্থান নিয়ে আছেন বাম দল দু’টির নেতাকর্মীরা।

এর আগে মঙ্গলবার বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ও ওয়েস্টজোন পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানির(ওজোপাডিকো)প্রস্তাবের ওপর গণশুনানি গ্রহণ করা হয়। গণশুনানিতে বিপিডিবি’র গ্রাহকদের বিদ্যুতের দাম  ৬.৬৬ শতাংশ ও ওজোপাডিকো’র গ্রাহকদের বিদ্যুতের দাম  ৭.৫১ শতাংশ বৃদ্ধির সুপারিশ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৪

Nagad
নূরুল ইসলাম বাবুলের মৃত্যুতে ইউএস-বাংলা গ্রুপের এমডির শোক
জামালপুরের ইসলামপুরে নৌকাডুবিতে নিহত ১
শেবামেকের ছাত্রবাসের আগুন নিয়ন্ত্রণে
সিলেট বিভাগে চার চিকিৎসকসহ আরও ১০৫ জন করোনা আক্রান্ত
১৮৬ যাত্রী নিয়ে দুবাই পৌঁছালো বিমান


সাহেদকে ধরতে মৌলভীবাজারে পুলিশের অভিযান
মানবতাবিরোধী অপরাধের আসামি সাতক্ষীরার বাকীর মৃত্যু
ঈদের ছুটিতে কর্মস্থলে থাকার নির্দেশ
মালদ্বীপে বিক্ষোভের সময় ৩৯ বাংলাদেশি আটক
করোনা পরিস্থিতি ‘খারাপ থেকে আরও খারাপের’ দিকে যেতে পারে: হু