ঢাকা, সোমবার, ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারি ২০২১, ০৩ জমাদিউস সানি ১৪৪২

রাজনীতি

স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের দাবি মেনে নেয়ার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২০
স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের দাবি মেনে নেয়ার আহ্বান

ঢাকা: স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষাকদের জাতীয়করণসহ সাত দফা দাবিতে আন্দোলনরত শিক্ষকদের সব দাবি মেনে নেওয়ার আহ্বান জানিয়ে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, দীর্ঘদিন ধরে আন্দোলনরত স্বতন্ত্র ইবতেদায়ি শিক্ষকদের দাবি সম্পূর্ণ যৌক্তিক। সরকারের উচিত মাদ্রাসা শিক্ষার প্রতি বিমাতাসূলভ আচরণ বন্ধ করা।

মঙ্গলবার (২৪ নভেম্বর) স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এসব কথা বলেন।

বিবৃতিতে তারা বলেন, রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়গুলোকে জাতীয়করণ করার পর বারবার ওয়াদা দেওয়া সত্ত্বেও রেজিস্ট্রেশনপ্রাপ্ত স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাগুলোকে জাতীয়করণ করছে না সরকার। রেজিস্ট্রেশনপ্রাপ্ত মাদ্রাসার বহু শিক্ষক ৩০-৩৫ বছর ধরে বেতন-ভাতা থেকে বঞ্চিত। বেতন-ভাতা ছাড়া অনেকেরই চাকরিজীবনের সমাপ্তি হয়ে যাচ্ছে। এটা অত্যন্ত অমানবিক।

তারা বলেন,  শীতের মধ্যে ১০ দিন ধরে প্রেসক্লাবের সমানের রাস্তায় খোলা আকাশের নিচে অবস্থানরত স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের দাবির প্রতি সরকার কোনো কর্ণপাত করছে না যা অত্যান্ত দুঃখজনক ও মর্মান্তিক। তিন যুগ ধরে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা কেউ বিনা বেতন আবার কেউ সামান্য বেতনে শিক্ষা অব্যাহত রেখেছেন। বারবার সরকার পরিবর্তন হয়েছে কিন্তু অসহায় শিক্ষকদের ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি। তাই শিক্ষকরা রাজপথে নেমেছে।

প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির নেতারা বলেন, শিক্ষকরা বাধ্য হয়েই রাজপথে নেমে এসেছেন। তাদের ন্যায্য দাবি মেনে নিয়ে শিক্ষকদের সম্মানের সঙ্গে ঘরে ফিরতে সাহায্য করুন।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২০
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa