ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

রাজনীতি

ধর্মীয় অসহিষ্ণুতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
ধর্মীয় অসহিষ্ণুতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান

ঢাকা: ধর্মীয় অসহিষ্ণুতা, উগ্রবাদ ও মৌলবাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)।
 
শুক্রবার (৩০ অক্টোবর) বিকেল ৫টায় ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে লালমনিরহাটের পাটগ্রামে পিটিয়ে ও আগুনে পুড়িয়ে বর্বর হত্যার প্রতিবাদে অনুষ্ঠিত সমাবেশ থেকে এ আহ্বান জানানো হয়।


  
বাসদ(মার্কসবাদী) নেতা জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ফখরুদ্দিন কবির আতিক, নাঈমা খালেদ মনিকা,  সীমা দত্ত, রাশেদ শাহরিয়ার প্রমুখ।
 
সমাবেশে নেতারা বলেন, ধর্মের নামে মানুষ হত্যা সভ্য দুনিয়ায় কোনোভাবেই মেনে নেওয়া যায় না। কেউ যদি উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিদ্বেষ সৃষ্টি বা ধর্মীয় সম্প্রীতি বিনষ্টের লক্ষ্যে কোনো ধর্মের প্রতি কটূক্তি বা অবমাননা করে, তার প্রতিবাদ-সমালোচনা-নিন্দা করার অধিকার সবার আছে। প্রয়োজনে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া যায়।  

‘তদন্ত-বিচার ছাড়াই কোনো ব্যক্তি বা গোষ্ঠীর খেয়াল-খুশি মতো তাৎক্ষণিক শাস্তি বিধান সমর্থন করা যায় না। ধর্মের নামে হত্যা-গণপিটুনি-আগুনে পোড়ানোর মতো মধ্যযুগীয় বর্বরতা কোনোভাবেই চলতে পারে না। ’

ধর্মীয় অসহিষ্ণুতা ও উগ্রবাদের বিরুদ্ধে জনগণকে সচেতন ও শিক্ষিত করতে হবে।  
প্রতিবাদ সমাবেশের পর একটি বিক্ষোভ মিছিল পল্টন এলাকায় বিভিন্ন পথ প্রদক্ষিণ করে।
 
বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা,  অক্টোবর ৩১, ২০২০
আরকেআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa