ঢাকা, মঙ্গলবার, ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০, ০২ রবিউল আউয়াল ১৪৪২

রাজনীতি

মার্কিন উপমন্ত্রীর সাক্ষাৎ পায়নি বিএনপি

মহসিন হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
মার্কিন উপমন্ত্রীর সাক্ষাৎ পায়নি বিএনপি ...

ঢাকা: তিন দিনের ঢাকা সফর শেষে ফিরে গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগান। তার সঙ্গে সাক্ষাতের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে বিএনপি।

দলীয় সূত্রে এমন তথ্য জানা গেলেও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মার্কিন উপমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের কোনো শিডিউল আমাদের ছিল না। আমরা কোনো চেষ্টাও করিনি।

গত ১৪ অক্টোবর ঢাকায় আসেন মার্কিন সরকারের গুরুত্বপূর্ণ এই মন্ত্রী। তিন দিনের সফর শেষে ১৬ অক্টোবর ঢাকা ত্যাগ করেন তিনি।

সফরকালে স্টিফেন বিগান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন। এছাড়াও বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন মার্কিন উপমন্ত্রী।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোতে চীনের ক্রমবর্ধমান উপস্থিতির প্রেক্ষাপটে ঢাকা সফরকালে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান তাদের ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশলে (ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি) বাংলাদেশকে পাশে চেয়েছেন। দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার পক্ষের শক্তি হিসেবে যুক্তরাষ্ট্রকে বন্ধু মনে করে বিএনপি। সেখানে মার্কিন উপমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়াটা দলের ব্যর্থতা।

এ জন্য দলের আন্তর্জাতিক বিষয়ক কমিটিকে দায়ী করে বিএনপির এই নেতা বলেন, সাক্ষাৎ হলে অন্তত দেশের সার্বিক পরিস্থিতি, বিশেষ করে দেশের গণতন্ত্রহীনতা, সুশাসনের অভাব, দলীয় প্রধান খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে অবহিত করা যেত।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার বাংলানিউজকে বলেন, আমি আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এটা ঠিক আছে। তবে এসব বিষয়ে কথা বলবেন মহাসচিব ও স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

মার্কিন একজন গুরুত্বপূর্ণ মন্ত্রীর সাক্ষাৎ না পাওয়াটা দলের ব্যর্থতা কি না জানতে চাইলে তিনি বলেন, সে বিষয়েও আমার কোনো মন্তব্য নেই।

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির প্রধান ও দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বাংলানিউজকে বলেন, আমি একটা মিটিংয়ে আছি। পরে কথা বলব।

স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বাংলানিউজকে বলেন, আমাদের দলে ভাগ করে দেওয়া আছে। এসব বিষয়ে কথা বলবেন আমির খসরু মাহমুদ চৌধুরী। আর মার্কিন মন্ত্রীর সাথে বিএনপির সাক্ষাতের বিষয়ে আমার বক্তব্য হলো, তিনি সরকারি সফরে এসেছেন, সরকারি লোকজনের সঙ্গে বৈঠক করেছেন। বিএনপির সঙ্গে তো বৈঠক হওয়ার কোনো কর্মসূচি ছিল না। সে জন্য হয়নি।

জানতে চাইলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলানিউজকে বলেন, মার্কিন উপমন্ত্রীর সঙ্গে আমাদের সাক্ষাতের কোনো শিডিউল ছিল না। আমরা তার সঙ্গে সাক্ষাতের কোনো চেষ্টাও করিনি।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa