ঢাকা, বৃহস্পতিবার, ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০, ১১ রবিউল আউয়াল ১৪৪২

রাজনীতি

শিক্ষা আন্দোলনের শহীদদের প্রতি ছাত্র ফেডারেশনের শ্রদ্ধা 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
শিক্ষা আন্দোলনের শহীদদের প্রতি ছাত্র ফেডারেশনের শ্রদ্ধা  জাতীয় শিক্ষা অধিকার স্মৃতিস্তম্ভে ছাত্র ফেডারেশনের শ্রদ্ধা 

ঢাকা বিশ্ববিদ্যালয়: ৬২’ এর শিক্ষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) হাইকোর্ট মোড়ে অবস্থিত জাতীয় শিক্ষা অধিকার স্মৃতিস্তম্ভে এই শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

‘শিক্ষা দিবসের অঙ্গীকার, শিক্ষা হোক সবার’ এই স্লোগানকে সামনে রেখে আয়োজিত কর্মসূচিতে ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক জাহিদ সুজন, সাংগঠনিক সম্পাদক সাদিক রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

৬২’র শিক্ষা আন্দোলনের শহীদদের স্মরণ করে গোলাম মোস্তফা বলেন, দশকের পর দশক পার হচ্ছে কিন্তু শিক্ষা সবার হয়ে উঠছে না। ষাটের দশকে যে দাবি নিয়ে ছাত্ররা গুলি খেয়েছেন, এখনো সেই একই দাবিতে আমাদের লড়াই করতে হচ্ছে, গুলি খেতে হচ্ছে, জেলে যেতে হচ্ছে। ব্রিটিশ ঔপনিবেশিক শাসন, পাকিস্তানি দুঃশাসনের জের থেকে আমরা এখনো মুক্তি পাইনি। শাসকদের দেশ বদলেছে কিন্তু শাসকদের গণবিরোধী চরিত্র বদলায়নি। টাকা যার শিক্ষা তার এই অগণতান্ত্রিক, বৈষম্যমূলক নীতিরও কোন বদল হয়নি।

জাহিদ সুজন বলেন, শিক্ষার মধ্যে গলদ থাকলে আমাদের প্রজন্ম অন্তঃসারশূন্য মেধাহীন হয়ে উঠবে। দাসত্বের শিক্ষা নয়, মানুষ হওয়ার শিক্ষা চাই। মানসম্মত শিক্ষা নিশ্চিত করার মধ্য দিয়ে মানবিক সুশিক্ষিত জাতি গঠন করতে হবে। স্কুল-মাদ্রাসা, কারিগরি, পলিটেকনিক, কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার বাণিজ্যিকীকরণ বেসরকারিকরণের নীতি বাতিল করে শিক্ষার সমস্ত ব্যয়ভার রাষ্ট্রকে নিতে হবে। করোনাকালে শিক্ষার্থীদের সব ধরনের বেতন ফি মওকুফ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
এসেকবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa