ঢাকা, বৃহস্পতিবার, ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

রাজনীতি

শিক্ষা ব্যবস্থায় নৈরাজ্যকর অবস্থা: মোস্তফা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
শিক্ষা ব্যবস্থায় নৈরাজ্যকর অবস্থা: মোস্তফা

ঢাকা: স্বাধীনতার ৪৯ বছরেও বাংলাদেশে সার্বজনীন-কল্যাণমুখী শিক্ষা ব্যবস্থা হয়নি। নৈরাজ্যকর অবস্থা বিরাজ করছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

শিক্ষা দিবস উপলক্ষে বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) হাইকোর্ট মোড়ে শিক্ষা চত্বরে বাংলাদেশ ন্যাপের পক্ষ থেকে ১৯৬২’র শিক্ষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ মন্তব্য করেন।

ন্যাপ মহাসচিব বলেন, ছাত্র আন্দোলনের ইতিহাস সৃষ্টির গোড়াপত্তন ১৯৬২ সালের ১৭ সেপ্টেম্বর একটি অনন্য দিন। গৌরবোজ্জ্বল দিনটি বাংলাদেশের ছাত্রসমাজ ‘শিক্ষা দিবস’ হিসেবে পালন করে আসছে। শিক্ষার দাবিতে এমন রক্তক্ষয়ী আন্দোলন এ দেশে আর কখনও হয়নি।

তিনি বলেন, শিক্ষা দেশের নাগরিকদের একটি মৌলিক অধিকার। গণমুখী ও সার্বজনীন শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠা করা রাষ্ট্রের একটি সাংবিধানিক দায়িত্ব। স্বাধীনতার পর থেকে নানা উন্নতি হলেও কাঙ্ক্ষিত লক্ষ্যে এখনও আমরা পৌঁছতে পারিনি। শিক্ষাখাতে অর্থ বরাদ্দ বাড়িয়ে এবং সর্বোচ্চ শিক্ষা পর্যন্ত ফ্রি করা উচিত। শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধে পদক্ষেপ নেওয়া প্রয়োজন। সেইসঙ্গে প্রতিটি ক্যাম্পাসে ছাত্রসংসদ নির্বাচন দিয়ে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব।

এসময় ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, ঢাকা মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলু ও জাতীয় জনতা ফোরাম সভাপতি মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
এমএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa