ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

রাজনীতি

বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটাতে হবে: ন্যাপ মহাসচিব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটাতে হবে: ন্যাপ মহাসচিব স্মরণসভায় অতিথিরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা শহীদ এসএমএ রব হত্যার বিচার এখনও সম্পন্ন না হওয়া দেশে বিচারহীন সংস্কৃতির প্রতিফলন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া। তিনি বলেছেন, জাতীয় ঐকমত্যের ভিত্তিতেই বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটাতে হবে।

মঙ্গলবার (১১ আগস্ট) রাজধানীর নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে মুক্তিযোদ্ধা শহীদ এসএমএ রবের ২০তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে শহীদ এসএম রব স্মৃতি সংসদ ঢাকার উদ্যোগে আয়োজিত স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশে যে পরিস্থিতি চলছে, এটাকে বিচারহীনতার সংস্কৃতি বলা হয়। আলোচিত হত্যাকাণ্ডগুলোর সঠিক ও দ্রুত বিচার না হওয়ায় অপরাধীরা সাহসী হয়ে যায়। সমাজ ও রাষ্ট্রে অপরাধীরা শক্তিশালী ভূমিকা পালন করে। এই অপসংস্কৃতির অবসান ঘটাতে পারলে সমাজ ও রাষ্ট্রে অপরাধ হ্রাস পাবে।

তিনি আরও বলেন, দেশটা একটা আমলাতান্ত্রিক ব্যবস্থার মধ্যে রয়েছে। এই ব্যবস্থার পরিবর্তন প্রয়োজন। এই ব্যবস্থার পরিবর্তন না হলে নিরাপত্তাও পাওয়া যাবে না। বিচারও পাওয়া যাবে না। আমাদের দেশে সাংস্কৃতিক নবজাগরণ প্রয়োজন। আমরা রাজনৈতিক স্বাধীনতা অর্জন করলেও সাংস্কৃতিক যে পরিবর্তনের দরকার ছিল, তা এখনও প্রতিষ্ঠিত হয়নি।

স্মৃতি সংসদ ঢাকার সমন্বয়কারী ও এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসার সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি এমএ জলিল, বাংলাদেশ লেবার পার্টি (একাংশের) চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, বাংলাদেশ ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, রাজনীতিক মো. রফিকুল্লাহ, নারী নেত্রী এলিজা রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
এমএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa