ছাত্রদল ক‌মি‌টির কার্যক্রমে নি‌ষেধাজ্ঞা থাক‌ছেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা জেলা ও দায়রা জজ আদালত

walton

ঢাকা: বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমের ওপর নি‌ষেধাজ্ঞা প্রত্যাহা‌রের আ‌বেদন নামঞ্জুর ক‌রে‌ছেন আদালত। 

সোমবার (৯ সে‌প্টেম্বর) ঢাকার সিনিয়র ৪র্থ সহকারী জেলা জজ আদালতের বিচারক নুসরাত সাহারা বিথী এ আদেশ দেন।

গত বছর ২৩ সেপ্টেম্বর একই আদালত ছাত্রদ‌লের নতুন ক‌মি‌টির কার্যক্রমের ওপর অন্তর্বর্তীকালীন নি‌ষেধাজ্ঞা দি‌য়ে‌ছি‌লেন। সেই আ‌দেশ প্রত্যাহারের জন্য দেওয়ানী কার্যবি‌ধির ১৫১ ধারায় একই আদাল‌তে আ‌বেদন করা হয় ছাত্রদ‌লের পক্ষ থে‌কে। উভয় প‌ক্ষের শুনা‌নি শে‌ষে সোমবার আদালত ‌সেই আ‌বেদন‌ নামঞ্জুর ক‌রেন। 

এর ফ‌লে ক‌মি‌টির কার্যক্রমের ওপর পূ‌র্বের দেওয়া অস্থায়ী নি‌ষেধাজ্ঞাই বহাল থাক‌ছে ব‌লে জানান আদাল‌তের পেশকার কল্যাণ কুমার সাহা। একই স‌ঙ্গে আগামী ২৩ মার্চ বিবাদী‌দের জবাব দা‌খি‌লের জন্য নতুন দিন ধার্য করে‌ছেন আদালত। 

গত বছর ১২ সেপ্টেম্বর ছাত্রদলের কাউন্সিলের ওপর স্থগিতাদেশ দেন একই আদালত। গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ লংঘনের অভিযোগ এনে সংগঠনটির সদ্য বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির সহ-ধর্মবিষয়ক সম্পাদক আমানউল্লাহ আমানের আবেদেনের পরিপ্রেক্ষিতে আদালত ওই নি‌ষেধাজ্ঞা দিয়েছিলেন। এছাড়াও ছাত্রদলের কাউন্সিলে বিএনপির মহাসচিবসহ ১০ দায়িত্বপ্রাপ্ত নেতার সম্পৃক্ততার বিষয়ে কারণ দর্শাতে বলা হয়ে‌ছিল।  

আদালতের নিষেধাজ্ঞার মধ্যেই গত ১৮ সেপ্টেম্বর বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাসায় কাউন্সিলরদের ভোটে ফজলুর রহমান খোকন ছাত্রদলের সভাপতি ও ইকবাল হোসেন শ্যামল সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

এরপর ছাত্রদলের নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদককে এ মামলায় পক্ষভূক্ত করার আবেদন করেন মামলার বাদী। একইসঙ্গে নতুন কমিটির কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে কারণ দর্শানোর পাশাপাশি কমিটির কার্যক্রমের ওপর স্থগিতাদেশ চান তি‌নি। 

গত ২৩ সে‌প্টেম্বর আদালত ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদককে পক্ষভূক্ত করার আবেদন গ্রহণ করে কমিটির কার্যক্রমের ওপর অন্তর্বর্তীকালীন নি‌ষেধাজ্ঞার আ‌দেশ দেন।  

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, মার্চ ০৯, ২০২০

কেআই/এইচজে 
 

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন
গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল
দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত


আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার
গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান
মাগুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইটভাটার মালিক-কর্মচারীর মৃত্যু
আড়াইহাজারে দগ্ধ চা দোকানির মৃত্যু