বিশ্ব একটা টাইম বোমার উপর বাস করছে: সেলিম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বাংলাদেশসহ সমগ্র বিশ্ব একটা টাইম বোমার উপরে বসবাস করছে, টেকনিক্যালি এটা প্রমাণও করা যাবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।



শনিবার (০৪ জনুয়ারি) বেলা ১১টায় রাজধানীর ধানমন্ডিতে স্টামফোর্ড ইউনিভার্সিটির ক্যাম্পাসে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) আয়োজিত ‘বাংলাদেশ পরিবেশ আন্দোলনের রাজনৈতিক কার্যকারিতা: চ্যালেঞ্জ ও প্রতিকার’ শীর্ষক সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, পরিবেশ রক্ষার আন্দোলন বর্তমানে আমাদের অস্তিত্ব রক্ষার আন্দোলন। বিজ্ঞানের ছাত্ররা জানেন ‘আণবিক চেইন রিয়েকশন’ একটা ক্রিটিক্যাল লিমিট পার হওয়ার পর চেইন রিয়েকশন শুরু হয়ে গেলে সেটাকে আর ফিরিয়ে আনা যায় না।

পরিবেশ আন্দোলন সম্পর্কে তিনি বলেন, পৃথিবীর সমস্ত মানুষের মধ্যে এই চেতনা জাগিয়ে তুলতে হবে, দ্য প্লানেট ওভার প্রফিটস, মুনাফার ঊর্ধ্বে ধরিত্রীর মূল্য। বর্তমানে মৌলিক দ্বন্দ্ব হচ্ছে এখানেই। আপনি একদিকে প্রফিট মোটিভকে উৎসাহিত করবেন এবং সেটাকে মুক্ত করে দেবেন, অন্যদিকে পরিবেশ রক্ষাও করবেন, সেটা কোনদিনও সম্ভব নয়। প্রফিট সবসময় পরিবেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করবে। 

সেলিম বলেন, উন্নয়নকে জিডিপির মাধ্যমে, মানুষের গড় আয় দিয়ে সংজ্ঞায়িত করা হচ্ছে। এগুলো ত্রুটিপূর্ণ এবং আমাদের মধ্যে ভুল ধারনা জন্ম দেয়। এছাড়া সভ্যতাকে আমাদের পুনঃসংজ্ঞায়িত করতে হবে। আরও বেশি বেশি অবকাঠামোগত উন্নয়ন হলেই সভ্যতা এগিয়ে যাবে এমন ধারণা আমাদের মজ্জাগত হয়ে গেছে। প্রদর্শনবাদ এবং ভোগবাদ যেভাবে অগ্রসর হচ্ছে, এগুলোর বিরুদ্ধে যদি পাশাপাশি আন্দোলন করা না যায়, তাহলে আমাদের পরিবেশের বিপর্যয় থেকেও পৃথিবীকে রক্ষা করা যাবে না।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন অ্যাডভোকেট সুলতানা কামাল। বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিলের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন বাপার নির্বাহী সহ-সভাপতি আব্দুল মতিন, বিএনপির সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবন, স্টামফোর্ড ইউনিভার্সিটির উপাচার্য আলী নকী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
আরকেআর/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: রাজনীতি
‘কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে’ গ্রন্থের প্রকাশনা উৎসব
‘ধূমপানের কথা বলে বাঁশঝাড়ে নিয়ে পাঠাওচালকে হত্যা করা হয়’
মঙ্গলবার শুরু সিইউডিএসর ১৬তম বিতর্ক কর্মশালা
মেলায় ‘রাজার কঙ্কাল’ নিয়ে সাখাওয়াত টিপু 
পথশিশুদের পাশে মেহজাবীনের হাসি ফাউন্ডেশন


উচ্চ শিক্ষা ও গবেষণায় বাংলাদেশ সম্ভাবনাময়
রাজশাহীতে চার দিনব্যাপী পিঠা উৎসব শুরু
বঙ্গবন্ধু বিষয়ক দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ওপার বাংলার ‘ওরা ৭ জন’ এখন পাবনায়
দ. আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা