যুবলীগ করার বয়সসীমা ৫৫ বছর নির্ধারণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যুবলীগ

walton

ঢাকা: ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ করার বয়সসীমা ৫৫ বছর নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ সর্বোচ্চ ৫৫ বছর বয়সীরা যুবলীগে থাকতে পারবেন।

রোববার (২০ অক্টোবর) গণভবনে যুবলীগের নেতাদের সঙ্গে সংগঠনটির সাংগঠনিক নেত্রী, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। পরে সাংবাদিকদের ব্রিফিংকালে এ সিদ্ধান্ত জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

১৯৭৪ সালে প্রথম কংগ্রেসে (সম্মেলন) মাত্র ৩৩ বছর বয়সে চেয়ারম্যান নির্বাচিত হন শেখ ফজলুল হক মণি। ওই সময় যুবলীগের গঠনতন্ত্র অনুযায়ী বয়সসীমা ছিল ৪০ বছর। ১৯৭৮ সালে দ্বিতীয় কংগ্রেসে ওই বিধানটি বাতিল করা হয়। ষষ্ঠ জাতীয় কংগ্রেসে চেয়ারম্যান নির্বাচিত হন ৬৪ বছর বয়সী ওমর ফারুক চৌধুরী, বর্তমানে তার বয়স ৭১। এছাড়া সংগঠনে সিনিয়র নেতাদের বেশিরভাগেরই বয়স ৬০ পার হয়েছে।

নতুন করে বয়সসীমা ৫৫ বছর নির্ধারণ করায় এখন কেউ এই বয়স পেরোলে আওয়ামী লীগের সহযোগী সংগঠনটিতে থাকতে পারবেন না।

এই বৈঠকে যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে বহিষ্কার করার সিদ্ধান্তও হয়েছে। ক্যাসিনোর বিরুদ্ধে অভিযান শুরুর পর গ্রেফতার অনেকের মুখে তার নামটি এসেছে বলে সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়েছে।

এছাড়া, যুবলীগের আসন্ন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক করা হয়েছে সংগঠনের প্রেসিডিয়াম সদস্য চয়ন ইসলামকে, আর সদস্য সচিব করা হয়েছে সংগঠনের সাধারণ সম্পাদক হারুনুর রশীদকে।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৯
এসকে/এমইউএম/এইচএ/

Nagad
করোনায় নারীর প্রতি সহিংসতা রোধে মহিলা পরিষদের সংবাদ সম্মেলন
সেদিন কেঁদেছিল বাংলাদেশ
শেখ হাসিনার কারাবন্দি দিবস বৃহস্পতিবার
নিল আর্মস্ট্রংয়ের চাঁদে যাত্রা
শাহজাহান সিরাজের দাফন সম্পন্ন


ডিএসসিসিতে সন্ধ্যা ৬টা থেকে বর্জ্য সংগ্রহ শুরু
কামরাঙ্গীরচরে সিনিয়র-জুনিয়র মারামারি, ছুরিকাঘাতে যুবক খুন
আগোরা স্মাইল হিরো খুলনার হাবিবুর রহমান
দেবহাটা থানায় সাহেদ করিমের বিরুদ্ধে অস্ত্র মামলা
প্রথমবারের মতো পালিত বিশ্ব যুব দক্ষতা দিবস