php glass

ভারতের সঙ্গে চুক্তির কথা মানুষ জানতে চায়: রিজভী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে রিজভী। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ভারতের সঙ্গে সরকার কী কী চুক্তি করেছে তা জানার অধিকার বাংলাদেশের জনগণের অবশ্যই রয়েছে। তা দেশের মানুষ জানতে চায়। সংবিধানই জনগণকে সে অধিকার দিয়েছে।

রোববার (৬ অক্টোবর) দুপুরে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে রিজভীর অভিযোগ, সরকার প্রধানের এবারের সফরে ফেনী নদীর পানিসহ বিভিন্ন ধরনের দেশবিরোধী চুক্তি করা হয়েছে। বিএনপি এসব চুক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। 

তিনি বলেন, আমরা আগেই বলেছিলাম, প্রধানমন্ত্রী যতবার ভারত যান ততবারই কেবল দিয়ে আসেন। আনতে পারেন না কিছুই। ফারাক্কা চালুর অনুমতি দিয়েছিল আওয়ামী লীগ সরকার। এবার ফেনী নদীর পানি দিয়ে দেওয়া হয়েছে। 

বিএনপির মুখপাত্র রিজভী বলেন, গত ১২ বছরে যা দেওয়া হয়েছে, এরপর আর বাংলাদেশের সার্বভৌমত্বের কিছু অবশিষ্ট থাকলো না। আসলে এই সরকার জনগণের ভোটে নির্বাচিত হলে জনগণ ও দেশের স্বার্থের কথা চিন্তা করতো।

‘প্রধানমন্ত্রীর এবারের সফরে দেশের মানুষ আশা করেছিলেন, তিস্তার পানি বণ্টন চুক্তি, বাণিজ্য ভারসাম্য এবং সীমান্ত হত্যা সমস্যার সমাধান হবে। কিন্তু চুক্তিপত্র ও সমঝোতাগুলোতে এই প্রসঙ্গে কোনো টু শব্দও আমরা দেখলাম না। এসব নিয়ে কোনো কার্যকর আলোচনাই হলো না।’

ভারতের সঙ্গে করা চুক্তি প্রকাশের বিষয়ে তিনি বলেন, সংবিধানের ১৪৫ ক ধারায় বলা আছে- বিদেশের সঙ্গে সম্পাদিত সব চুক্তি রাষ্ট্রপতির কাছে পেশ করা হবে এবং রাষ্ট্রপতি সেটি সংসদে পেশ করার ব্যবস্থা করবেন। কিন্তু সরকার অদ্যাবধি ভারতের সঙ্গে কোনো চুক্তিই সংসদে পেশ করেনি।

এক প্রশ্নের জবাবে রিজভী বলেন, রংপুর-৩ (সদর) আসনের নির্বাচনের ফলে প্রমাণ হয়েছে- নির্বাচন কমিশন ব্যর্থ। প্রধান নির্বাচন কমিশনার মাছ ধরছেন। শতকরা ৩-৪ শতাংশ লোক ভোট দিয়েছে। কিন্তু দেখানো হয়েছে ২০-২২ শতাংশ। বিএনপি এই নির্বাচনকে প্রত্যাখান করেছে।

যুবলীগ নেতা সম্রাটের আটকের বিষয়ে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওবায়দুল কাদের সাহেব বলেছিলেন, চমক দেখানো হবে। এসব নাটক প্রতিনিয়ত চলছে। সরকার দেশবিরোধী যে চুক্তিগুলো করেছে, সেখান থেকে মানুষের দৃষ্টিকে আড়াল করার জন্যই সম্রাটকে এতদিন আড়ালে রেখেছিল। 

‘এখন প্রকাশ করার মানে মানুষ যেন এই চুক্তির বিষয়ে কথা না বলে, অথবা মানুষের দৃষ্টি যেন অন্য দিকে চলে যায়। সে কারণেই আজকে সম্রাটকে আটকের ঘোষণা দেওয়া হলো।’

রিজভী বলেন, আওয়ামী লীগ বরাবরই দেশের মানুষকে বোকা মনে করে। কিন্তু জনগণ তাদের কী বলে-তা বোঝার কিংবা উপলব্ধি করার বোধশক্তি আওয়ামী লীগের নেই।  

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ-দফতর সম্পাদক মুনীর হোসেন, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৯
এমএইচ/এসএ/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: বিএনপি
আসুন ভোট-ভাতের অধিকার প্রতিষ্ঠা করি: গণফোরাম
ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠন
বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড পেলো ‘বসুন্ধরা টিস্যু’
নওশাবার মামলা: আপিলে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি রোববার
ইরানি নৌবাহিনীর নতুন ড্রোন উন্মোচন


এনটিভির ভিডিও এডিটর আতিক হত্যায় হাইকোর্টের রায় রোববার
সেই বিদ্যালয় ভবনের অনিয়ম পরিদর্শনে নির্বাহী প্রকৌশলী
আপনার প্রিয় এই তারকাকে চিনতে পারছেন তো?
ফেনীতে খাদ্যপণ্য তৈরির কারখানায় অগ্নিকাণ্ড 
দেশে এখন প্রকাশ্যে লুটপাট চলছে: এলডিপি মহাসচিব