php glass

বিএনপিই খালেদার মুক্তি চায় না: হানিফ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আয়োজিত আলোচনা সভা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, আপনারা (বিএনপি) আসলে খালেদা জিয়ার মুক্তিটা চাচ্ছেন না। খালেদা জিয়াকে কারাগারে রেখে তথাকথিত মুক্তি আন্দোলনের নাটক করে, সরকারের বিরুদ্ধে কথা বলে, জনমত গড়ে সরকারকে বিব্রত করা ছাড়া আপনাদের আর কোনো লক্ষ্য নেই।

শনিবার (৫ অক্টোবর) রাজধানীর ব্যানবেইস মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর স্বপ্নের শিক্ষা ব্যবস্থা ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করে স্বাধীনতা শিক্ষক পরিষদ।

হানিফ বলেন, আইনি প্রক্রিয়ায় না গিয়ে বিএনপি নেতা মওদুদ আহমদ আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়ার মুক্তির কথা বলেছেন। কিন্তু ওনারা ভালো করে জানেন, আন্দোলনের মাধ্যমে দণ্ডপ্রাপ্ত অপরাধীকে মুক্ত করারর কোনো সুযোগ নেই। তারাই চাচ্ছেন খালেদা জিয়া কারাগারে থাক।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধুমাত্র পাঠ্যপুস্তক অধ্যয়নে শিক্ষার্থীরা মানুষ হিসেবে গড়ে উঠবে না। নীতি-নৈতিকতা, সততারও দরকার আছে। যা তারা পরিবার ও স্কুল থেকে লাভ করে। এ দায়িত্ব শিক্ষকদেরও নিতে হবে। সমাজ ব্যবস্থায় ব্যাপক পচন ধরেছে। সমাজ যেন নৈতিকতাহীন সমাজে পরিণত না হয়, সেই ব্যাপারে শিক্ষকদের সচেতন হতে হবে। পাশাপাশি এগিয়ে আসতে হবে। 

এসময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে যারা দেশের উন্নয়ন দেখতে পায় না, তাদেরকে প্রতিহিংসাপরায়ণ বলে মন্তব্য করেছেন।

তিনি বলেন, একটা জাতিকে ধ্বংস করার জন্য পারমাণবিক বোমার দরকার হয় না। শিক্ষা ব্যবস্থাটা নষ্ট করে দিলেই হয়। অযোগ্য শিক্ষক নিয়োগের মাধ্যমে জাতি ধ্বংসের দিকে চলে যায়। এসময় তিনি প্রধানমন্ত্রীর মাধ্যমে শিক্ষক নিয়োগে স্বচ্ছতা আনার জন্য নিবন্ধন পরীক্ষা চালুর কথা উল্লেখ করেন।

স্বাধীনতা শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক ফসিউল্লাহ। এছাড়া আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. মনজুর হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৯
এসকেবি/এসএ

নিজেকে বলিভিয়ার ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ ঘোষণা আনিয়েজের
তৃতীয়দিনের মতো লোকমানকে দুদকের জিজ্ঞাসাবাদ
ওসমানি সাম্রাজ্যের ২৩৫ বছর পুরোনো ইসহাক পাশা প্রাসাদ
পেশাদারি ক্যারিয়ারের ইতি টানলেন ডেভিড ভিয়া
২৫ জনকে আসামি করে ফাহাদ হত্যা মামলার অভিযোগপত্র


এখন পর্যন্ত শতভাগ বিদ্যুতায়িত উপজেলা ৩৬১টি
ইন্দোনেশিয়ায় পুলিশ সদরদপ্তরে বোমা হামলা, নিহত ১
আ’লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরি হয়েছে: ফখরুল
ভারত-বাংলাদেশ কলকাতা টেস্টের সময় এগিয়ে আনা হলো
বশেমুরবিপ্রবির সাবেক ভিসির বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু