php glass

প্রধানমন্ত্রীর ডিপ্লোম্যাটিক দূরদর্শিতা নেই: আলাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় বক্তব্য রাখছেন বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। ছবি: শাকিল আহমেদ

walton

ঢাকা: বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রোহিঙ্গা সমস্যা যেভাবে মোকাবিলা করেছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা করতে ব্যর্থ হয়েছেন। কারণ বর্তমান প্রধানমন্ত্রীর মধ্যে খালেদা জিয়ার মতো ডিপ্লোম্যাটিক দূরদর্শিতা নেই।

শনিবার (৫ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে জিয়া শিশু-কিশোর মেলা কেন্দ্রীয় সংসদ আয়োজিত প্রতিবাদ সভায় তিনি এ সব কথা বলেন।

মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, প্রধানমন্ত্রী যখন ভারতে গিয়েছেন তখন শুনেছি দ্বিপাক্ষিক আলোচনার মূল বিষয়বস্তু তিস্তার পানিবণ্টন, সীমান্ত হত্যা বন্ধ এবং আসামের চূড়ান্ত জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) তালিকা। কিন্তু এখন দেখছি পেঁয়াজ হয়ে গেছে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক আলোচনার বিষয়বস্তু। এমনকি প্রধানমন্ত্রী নিজে একটি ফরমাল অনুষ্ঠানে পেঁয়াজ নিয়ে রসিকতা করছেন। এটা অত্যন্ত লজ্জার বিষয়।

তিনি বলেন, প্যারিসে বোমা হামলা হয়েছে আর তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন এর সঙ্গে বিএনপি জড়িত কিনা তা খতিয়ে দেখা হবে। সবকিছুতে যদি এভাবে বিএনপিকে দেখতে পান, তবে আমার ভয় হয় কবে জানি বলে ওঠেন আওয়ামী লীগ তিন বার ক্ষমতায় থাকার জন্য বিএনপি ও জিয়াউর রহমান দায়ী।

তিনি আরও বলেন, খালেদা জিয়া ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে যত প্রকার কষ্ট দেওয়ার তা এ সরকার দিচ্ছে। জিয়াউর রহমানকে খাটো করার জন্য যত প্রকার নোংরামি করার তাও এ সরকার করছে। কিন্তু জিয়াউর রহমান তার জীবনে কখনো শেখ মুজিবুর রহমানকে অসম্মান করেননি। জিয়াউর রহমান তার অনেক বক্তব্যে শেখ মুজিবুর রহমান সাহেবকে জাতীয় নেতা হিসেবে উল্লেখ করেছেন। 

বিএনপি নেতা আলাল বলেন, আমরা যার মুক্তির জন্য এখানে প্রতিবাদ সভা করছি সেই নেত্রী খালেদা জিয়া ক্ষমতায় থাকা অবস্থায় আমাদের সঙ্গে নিয়ে বর্তমান প্রধানমন্ত্রীর বাবা শেখ মুজিবুর রহমান সাহেবের মাজার জিয়ারত করেছিলেন। এ খালেদা জিয়াই তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনার অনুরোধে গোপালগঞ্জে হাসপাতাল করে দিয়েছিলেন। আর সেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথায় কথায় কারণে-অকারণে খালেদা জিয়া ও জিয়াউর রহমানকে খাটো করে বক্তব্য দেন। এর মাধ্যমে প্রমাণিত হয় বিএনপির মধ্যে যে রাজনৈতিক শিষ্টাচারবোধ আছে তা আওয়ামী লীগের মধ্যে নেই।

জিয়া শিশু কিশোর মেলা কেন্দ্রীয় সংসদের আহ্বায়ক জাহাঙ্গীর শিকদারের সভাপতিত্বে প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সাদস্য গয়েশ্বর চন্দ্র রায়। 

প্রতিবাদ সভায় জিয়া শিশু কিশোর পরিষদের বিভিন্ন নেতারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৯
এমএইচ/আরআইএস/

ক্লিক করুন, আরো পড়ুন: রাজনীতি আওয়ামী লীগ বিএনপি
জনসভায় কথা বলার ভয় কাটিয়ে ওঠার উপায়
‘পেঁয়াজের দাম কমতে আরও কয়েক মাস লাগবে’
৩৩৩-এ ডিএনসিসির সেবা চালু
এসিড রাখার দায়ে এক ব্যক্তির ৫ বছরের কারাদণ্ড
নূর হোসেনকে নিয়ে কটূক্তির প্রতিবাদে কুড়িগ্রামে বিক্ষোভ


চবির নতুন প্রক্টর অধ্যাপক মনিরুল হাসান
নাম-পরিচয় মিলেছে ট্রেন দুর্ঘটনায় নিহত ১৬ জনের
‘উত্তর রাজশাহী সেচ প্রকল্প’ বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ
রেল দুর্ঘটনায় দায়ীদের বিরুদ্ধে হত্যা মামলা চান ফারাজ
চলতি মৌসুমে ১০ লাখ মেট্রিক টন ধান-চাল সংগ্রহ করা হবে