php glass

জাগপা থেকে তাসমিয়া ও আসাদকে অব্যাহতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তাসমিয়া প্রধান ও আসাদুর রহমান খান।

walton

ঢাকা: ২০ দলীয় ঐক্যবিরোধী অবস্থান গ্রহণ করে জাতীয় মুক্তিমঞ্চে অংশগ্রহণকে কেন্দ্র করে দলের মধ্যে বিভেদ সৃষ্টি ও গঠনতন্ত্র লঙ্ঘনের অভিযোগে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান ও যুগ্ম সম্পাদক আসাদুর রহমান খানকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

দলের সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

লুৎফর রহমান বাংলানিউজকে বলেন, দলের গঠনতন্ত্র লঙ্ঘন করে সাধারণ সম্পাদককে বহিষ্কার করে নতুন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মনোনয়নের পরিপ্রেক্ষিতে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির একটি সভা দলের সহ-সভাপতি খন্দকার আবিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ওই সভায় তাদের দু’জনকে অব্যাহতি দেওয়া হয়।

জানা গেছে, শনিবার (৭ সেপ্টেম্বর) রাজধানীর একটি রেস্তোরাঁয় অনুষ্ঠিত সভায় চলমান রাজনৈতিক পরিস্থিতি, ২০ দলীয় জোটের ঐক্য সুদৃঢ় করা, দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তি, গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠার চলমান আন্দোলনে দলের করণীয় সম্পর্কে আলোচনা করেন দলের সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান। সভায় দলের কার্যনির্বাহী কমিটির সদস্যরাও উপস্থিত ছিলেন।

লুৎফর রহমান আরও বলেন, শনিবারের সভায় ব্যাপক আলোচনার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয় যে, জননেতা শফিউল আলম প্রধানের প্রদর্শিত পথের বাইরে জাগপার নতুন কোনো পথ নেই। সুতরাং বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের বাইরে নতুন কোনো প্লাটফর্মে জাগপা অংশ নিতে পারে না। জাগপা কোনো ষড়যন্ত্রের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হতে পারে না। তাই জাগপা ২০ দলীয় জোটের শরিক হিসেবে দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তি, গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠায় চলমান আন্দোলনে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে প্রস্তুত।

সভায় দলের ও জোটের ঐক্যবিরোধী অবস্থান গ্রহণ ও গঠনতন্ত্র লঙ্ঘন করার দায়ে জাগপা সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান ও যুগ্ম সম্পাদক আসাদুর রহমান খানকে অব্যাহতি দেওয়া হয়। একইসঙ্গে দলের সহ-সভাপতি খন্দকার আবিদুর রহমানকে দলের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব দেওয়া হয়। 

সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, দ্রুততম সময়ের মধ্যে কেন্দ্রীয় নেতাদের জেলা সফর শেষে আগামী ৩ মাসের মধ্যে জাতীয় সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠন করা হবে। 

এর ‍আগে গত ০৪ সেপ্টেম্বর জাগপার সভাপতি (দলের প্রতিষ্ঠাতা প্রয়াত শফিউল আলম প্রধানের মেয়ে) ব্যারিস্টার তাসমিয়া প্রধান দলের সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমানকে বহিষ্কার করে যুগ্ম-সম্পাদক আসাদুর রহমান খান আসাদকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেন।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৯
এমএইচ/এসএ

ksrm
মিসবাহ’র ট্রেনিং ক্যাম্পের দলে নেই মালিক-হাফিজ
ইন্দোনেশিয়ার সাবেক রাষ্ট্রপতির শোক বইয়ে মোমেনের সই
ই-কমার্স মার্চেন্টদের জন্য প্রিপেইড কার্ড 
মমেক ছাত্রকে কোপানোর ঘটনায় যুবকের যাবজ্জীবন
জাপান প্রবাসীদের নিয়ে ক্রিকেট প্রতিযোগিতা


সাদার্নের ইংরেজি বিভাগে বিদায় অনুষ্ঠান
১১ লাখ রোহিঙ্গার তথ্য ইসির কাছে, ভোটার হওয়ার সুযোগ নেই
সার্জেন্টের ওপর মোটরসাইকেল তুলে দিল কেসিসির কর্মচারী
নুহাশ হুমায়ুনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে সুনেরাহ
আরএসআরএমের স্টিল মিল পরিদর্শনে সিআইইউর শিক্ষার্থীরা