php glass

গ্যাস রপ্তানির সুযোগের চুক্তি বাতিল দাবি যুব ইউনিয়নের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিছিল ও সমাবেশ করেছে যুব ইউনিয়ন। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: গ্যাস রপ্তানি ও দাম বাড়ানোর সুযোগ রেখে প্রস্তুত নতুন পিএসসি (প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট) ২০১৯ চুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ এবং মানববন্ধন করেছে বাংলাদেশ যুব ইউনিউয়ন।

 

শুক্রবার (৬ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ যুব ইউনিয়ন এ কর্মসূচিগুলো পালন করে।

যুব ইউনিয়নের সভাপতি হাফিজ আদনান রিয়াদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, প্রেসিডিয়াম শিশির চক্রবর্তী, সদস্য তসলিম সাখাওয়াত, ত্রিদিব সাহা, অ্যাড. মাসুক মিয়া, অ্যাড. পিনাক রঞ্জন দেবনাথ, অ্যাড. বাবুল হাওলাদার, হোসেনে আরা শিল্পী, সাংগঠনিক সম্পাদক আশিকুল ইসলাম জুয়েল প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, অতীতে বিএনপি-জামায়াত জোট সরকার গ্যাস রপ্তানির উদ্যোগ নিয়েছিল। বর্তমানে আওয়ামী লীগ সরকারও সমুদ্রের গ্যাস রপ্তানির সুযোগ রেখে পিএসসি ২০০৮ কার্যকর করতে চেয়েছিল। জনগণের আন্দোলনে ফলে তখন সরকার এটি না করতে পারলেও এখন আবার গ্যাস রপ্তানির পথ খুঁজছে। দেশবাসী সরকারের গণ-বিরোধী এ সিদ্ধান্ত মেনে নেবে না।

তারা আরও বলেন, সমুদ্রের গ্যাস উত্তোলন যে পিএসসি-২০১৯ প্রণয়ন করা হয়েছে তাতে বিদেশি কোম্পানিকে রপ্তানির সুযোগ দেওয়া হয়েছে। বিদেশি কোম্পানির কাছ থেকে বাংলাদেশকে যে গ্যাস কিনতে হবে তা বাড়িয়ে ৭.২৫ মার্কিন ডলার করা হয়েছে। ট্যাক্স মওকুফ করা হয়েছে। ফলে এ গ্যাসের দাম বেড়ে দাঁড়াবে মার্কিন ১০ ডলার।

নেতৃবৃন্দ বলেন, ভুল নীতি এবং দুর্নীতির কারণে আজ গ্যাসের দেশে গ্যাস আমদানি করতে হচ্ছে। দেশের গ্যাস খাতকে এ অবস্থা থেকে মুক্ত করতে দুর্নীতিবাজদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে। অবিলম্বে পিএসসি ২০১৯ বাতিল করতে হবে। 

বাংলাদেশের সময়: ২১৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৯
আরকেআর/এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: বিক্ষোভ মিছিল
ksrm
ফরিগঞ্জে সড়ক দুর্ঘটনায় এনজিও কর্মকর্তা নিহত
বিজয়নগর সায়েম টাওয়ার থেকে আটক ১৭
চট্টগ্রাম বিভাগীয় ফুটবলে চ্যাম্পিয়ন ছাগলনাইয়া পাইলট
ইয়েমেনের কাছে হেরে গেলো বাংলাদেশের কিশোররা
বৃক্ষরোপণে জীবনমান উন্নত হবে: এমএ মালেক


ঈশ্বরদীতে ছাত্রলীগ নেতা ইয়াবাসহ গ্রেফতার
সিডনিতে অনুষ্ঠিত হলো মহালয়া
মেলান্দহে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
আমার ক্যারিয়ার আমৃত্যু অটুট থাকবে: বিদ্যা বালান 
সাদামাটা আয়োজনে ইমরানের ‘ভুলে যেতে শিখিনি’