php glass

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির র‌্যালি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিএনপির র‌্যালি। ছবি: জিএম মুজিবুর

walton

ঢাকা: বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীতে শান্তিপূর্ণ র‌্যালি করেছেন দলটির নেতাকর্মীরা।

সোমবার (০২ সেপ্টেম্বর) বিকেল ৩টায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে র‌্যালিটি শুরু হয়ে শান্তিনগর মোড়ে এসে শেষ হয়।

র‌্যালিতে অংশ নেন যুবদল, স্বেচ্ছাসেবদল, ছাত্রদলসহ বিএনপির অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। র‌্যালিতে নানা রংয়ের পোস্টার, ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে আসেন দলের হাজারো কর্মী। এসময় দলীয় সঙ্গীত, খালেদার মুক্তি, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনাসহ নানা বিষয়ে গান ও স্লোগান দেওয়া হয়।

এদিকে বিএনপির র‌্যালির কারণে শান্তিনগর ও কাকরাইল এলাকায় যানজট তৈরি হয়। সড়কে যানবাহন চলাচলের সুবিধার্থে র‌্যালি শেষে সড়ক থেকে দলীয় নেতাকর্মীদের নিজ নিজ গন্তব্যে চলে যাওয়ার আহ্বান জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল।

এদিকে র‌্যালি ঘিরে যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় সতর্ক ছিল আইন-শৃঙ্খলা বাহিনী। রাস্তার মোড়ে মোড়ে পুলিশ ও গোয়েন্দা সংস্থার (ডিবি) সদস্য মোতায়েন ছিল।

১৯৭৮ সালের ০১ সেপ্টেম্বর তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিভিন্ন রাজনৈতিক দল ও মতের অনুসারীদের এক মঞ্চে নিয়ে বিএনপি প্রতিষ্ঠা করেন। জিয়াউর রহমানের মৃত্যুর পর তার সহধর্মিণী খালেদা জিয়া ৩৭ বছর ধরে বিএনপির হাল ধরে আছেন। 

স্বামীর মৃত্যুর পর নিছক একজন গৃহবধূ থেকে রাজনীতিক হয়ে ওঠা সেই নেত্রী এখন কারাগারে। তাকে ছাড়াই ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে বিএনপি। অন্যদিকে চেয়ারপারসন কারাগারে যাওয়ার পর ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পাওয়া তারেক রহমানও দীর্ঘদিন লন্ডনে প্রবাসী। 

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৯
ইএআর/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন: বিএনপি
সৌমনা দাশগুপ্ত'র একগুচ্ছ কবিতা
ধামরাইয়ে মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
সরকার আবার আগুন নিয়ে খেলা শুরু করেছে: রিজভী
জনসনের জয়ে ট্রাম্পের নজর বাণিজ্যে!
একাত্তরে চট্টগ্রামজুড়ে গণহত্যা


ইয়োগা অনুশীলনের আগের সতর্কতা
চলে গেলেন অভিনেতা-চিত্রনাট্যকার গোলাপুডি মারুতি রাও
পাটকল শ্রমিকের জানাজা সম্পন্ন, উত্তপ্ত খুলনার শিল্পাঞ্চল
আসামির সেলফিকাণ্ড, ঘটনা তদন্তে ডিবি
৪০ বছরের অভিজ্ঞতায় এত ভয়াবহ বার্ন দেখিনি: সামন্ত লাল