ডেঙ্গু রোধে বিশেষ কাউন্সিল গঠনের পরামর্শ ইনুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: ডেঙ্গু নিয়ন্ত্রণে দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠনের পরামর্শ দিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু।

বৃহস্পতিবার (১ আগস্ট) বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু এভিনিউয়ের শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাসদের আয়োজিত ‘ডেঙ্গু নিয়ন্ত্রণ বিষয়ক’ সংবাদ সম্মেলনে তিনি এ পরামর্শ দেন।

সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, দেশে ডেঙ্গু বর্তমানে ভয়াবহ আকার ধারণ করেছে। এমন পরিস্থিতিতে ডেঙ্গু মোকাবিলায় শুধুমাত্র ঢাকার দু’সিটি করপোরেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওপর দায়-দায়িত্ব ছেড়ে দেওয়া ভুল এবং আত্মঘাতী হবে।

জাসদ সভাপতি বলেন, ডেঙ্গু প্রতিরোধে ব্যর্থতা বা অজুহাত না দেখিয়ে, একে অপরকে দোষারোপ না করে, ডেঙ্গু নিয়ে সংকীর্ণ দলীয় রাজনীতি না করে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের নেতৃত্বে ডেঙ্গু মোকাবিলা এবং ডেঙ্গু রোগীর চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

সংসদ সদস্য ইনু আরও বলেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় যে কাজ করা হচ্ছে তা যথেষ্ট নয়। সব সরকারি-বেসরকারি সামাজিক সাংস্কৃতিক এবং রাজনৈতিক কর্মীর সমন্বয়ে ডেঙ্গু মোকাবিলায় সমন্নিত উদ্যোগ গ্রহণ করে কাজ করতে হবে।

গণমাধ্যমের এক প্রশ্নের উত্তরে হাসানুল হক ইনু বলেন, সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগী ভর্তি ও চিকিৎসার স্থান সংকুলান হচ্ছে না। হাসপাতালগুলোতে এখন রোগী ভর্তি নিতে পারছেন না, তাহলে কি তারা চিকিৎসাসেবা পাবে না? জাতীয় কাউন্সিল করলে সব বেসরকারি হাসপাতালগুলোতে রিকুইজিশন করে সেখানকার চিকিৎসক ও নার্স দিয়ে ডেঙ্গু রোগীর চিকিৎসা দেওয়া যাবে।

এর আগে জাসদের সাধারণ সম্পাদক শিরিন আক্তার ডেঙ্গুর বিষয়ে লিখিত বক্তব্য পাঠ করেন।

শিরিন আক্তার তার বক্তব্যে ডেঙ্গুর ভয়াবহতা উল্লেখ করে বেশ কিছু দাবি-দাওয়া তুলে ধরেন সরকারের কাছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাসদের সহ-সভাপতি মীর হোসেন আক্তার, ফজলুর রহমান বাবু শহিদুল ইসলাম সহ-সভাপতি শফি উদ্দিন মোল্লা, স্থায়ী কমিটির সভা স্থায়ী কমিটির সদস্য নুরুল আক্তার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, আগস্ট ১, ২০১৯
আরকেআর/এএটি

Nagad
অনলাইন শিক্ষায় সেরা দশে নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি
করোনা আক্রান্ত চিত্রনায়িকা তমা মির্জা
চিলাহাটি-হলদীবাড়ি রেললাইন স্থাপন শুরু
সব সঞ্চয় হারিয়ে ফ্লাট বিক্রি করেছিলেন এন্ড্রু কিশোর
জন্মদিনে ৩৫ শিশুর অস্ত্রোপচারের দায়িত্ব নিলেন গাভাস্কার


মালদ্বীপ থেকে ফিরলেন আটকে পড়া ১৫৭ বাংলাদেশি
বাংলানিউজের শারমীনা ও শিমুলের বাবা আর নেই
ব্যাংকক থেকে রাতে ঢাকায় আনা হবে সাহারা খাতুনের মরদেহ
দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর
সাতক্ষীরা মেডিক্যালে করোনা রোগীসহ ২ জনের মৃত্যু