php glass

ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই খুব কঠিন: ফখরুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় বক্তব্য রাখছেন বিএন‌পির মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: শাকিল আহমেদ

walton

ঢাকা: ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই করা খুব কঠিন মন্তব্য করে বিএন‌পির মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, পৃথিবীটা বদলে গেছে। যারা মহাত্মা গান্ধীকে হত্যা করেছে, ভারতে তারাই জনগণের ভোটে ক্ষমতায় এসেছে। রাষ্ট্র পরিচালনা করছে। খুব কঠিন ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই করা। রাষ্ট্রযন্ত্রের বিরুদ্ধে লড়াই করা সহজ কথা নয়।

বুধবার (১০ জুলাই) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ‘জাতীয়তাবাদী প্রগতিশীল গণতন্ত্রের প্রবক্তা মশিয়ুর রহমান যাদু মিয়ার ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে এ মুক্ত আলোচনা সভা’র আয়োজন করে মশিয়ুর রহমান যাদু মিয়া স্মৃতি জাতীয় কমিটি।

ফখরুল বলেন, আমরা শুধু মানুষকে সঙ্গে নিয়ে একটু চেষ্টা করেছি। নির্বাচনের আগে আমরা চেষ্টা করেছি ঐক্যফ্রন্ট গঠন করে এই দানবদের পরাজিত করতে। কিন্তু আমরা পারিনি। তার মানে এই নয় যে আমরা শেষ হয়ে গেছি। জনগণের আশা-আকাঙ্ক্ষা ধ্বংস হয়ে গেছে তা নয়। সে বিষয়গুলো চিহ্নিত করে আমরা একত্র হতে পারি, ঐক্যবদ্ধ হতে পারি। মানুষগুলোকে নিয়ে আমরা সামনের দিকে এগোতে পারবো।

কারাবন্দি বিএনপি প্রধান খালেদা জিয়ার পরামর্শে কর্মসূচি পালন করছেন জানিয়ে ফখরুল বলেন, আমরা কোনো সিদ্ধান্ত নেইনি ‘দেশনেত্রী’ খালেদা জিয়ার পরামর্শ ছাড়া। প্রতিটি সিদ্ধান্ত নিয়েছি তার পরামর্শ ও কনসেন্ট (সম্মতি) নিয়ে করেছি। আমরা ঐক্যফ্রন্ট গঠন করেছি এবং নির্বাচনে অংশগ্রহণ করেছি তারই পরামর্শ নিয়ে। বাংলাদেশের জনগণের একমাত্র নেতা যদি কেউ থেকে থাকেন, তিনি হলেন ‘দেশনেত্রী’ খালেদা জিয়া।

বিএনপি মহাসচিব বলেন, খালেদা জিয়াকে নির্বাচনের আগে কারাগারে বন্দি করা হয়। তিনি যদি বাইরে থাকতেন জনগণের ভোটে সবাই ভেসে যেতো। খালেদা জিয়ার মুক্তি পেলে অন্যদের অস্তিত্ব বিলীন হয়ে যাবে বলেই তাকে কারাগার থেকে বের করা হচ্ছে না। যেখানে তার মুক্তি পাওয়া আইনগত প্রাপ্য। জামিন পেতে পারেন, তাও তারা জামিন দিচ্ছে না। খালেদা জিয়া মুক্তি পেলে অবৈধভাবে ক্ষমতায় থাকা কঠিন হবে, সেজন্য তারা এসব করছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেন, জিয়াউর রহমান ও মশিয়ুর রহমান যাদু মিয়া এ দেশে বিএনপির প্রতিষ্ঠা করার কারিগর। বিএনপি এ দেশে প্রতিষ্ঠিত না হলে ফ্যাসিবাদ আরও নির্মমভাবে এ দেশে প্রতিষ্ঠা লাভ কর‌তো।

আয়োজক সংগঠনের সভাপতি শামসুল হকের সভাপতিত্বে সভায় ‌ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহবুবউল্লাহ, গণস্বাস্থ্য কে‌ন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, মশিউর রহমান যাদু মিয়ার মেয়ে রিটা রহমান প্রমুখ বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, জুলাই ১০, ২০১৯
এমএমআই/এইচএ/

তারাশঙ্করের জন্ম, উত্তম কুমারের প্রয়াণ
মগবাজারে বিস্ফোরণে দুই সাংবাদিক দগ্ধসহ আহত ৪
সমিতির টাকা আত্মসাৎ, সমবায় কর্মকর্তার নামে দুদকের মামলা
রেনু হত্যা: মূলহোতা হৃদয় আটক
ইয়াবা উদ্ধারের ঘটনায় টিএসআই বাবলু রিমান্ডে


আগুনে পুড়ে মা-মেয়ের মৃত্যু
কুষ্টিয়া জেনারেল হাসপাতালে দুদকের অভিযান
সোনারগাঁয়ে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ২
জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন
‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’র শুটিং বন্ধ