php glass

‘বঙ্গবন্ধুকে দেশের ইতিহাস থেকে আলাদা করা যাবে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভায় বক্তব্য দেন আইনমন্ত্রী। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বঙ্গবন্ধুকে বাংলাদেশের ইতিহাস থেকে আলাদা করা যাবে না বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (০৪ জুলাই) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত প্রস্তুতি সভায় তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে বাংলাদেশের ইতিহাস থেকে আলাদা করা যাবে না- সেটা আমরা চেষ্টা করি আর না করি কিংবা আমরা চাই বা না চাই। বঙ্গবন্ধু আর বাংলাদেশ সব সময় একসঙ্গে ছিল এবং একসঙ্গে থাকবে। তাকে বাংলাদেশের ইতিহাস থেকে মুছে ফেলার চেষ্টা হবে, একটি ব্যর্থ চেষ্টা। জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি যে অন্যায় ও অবিচার হয়েছে-আমরা তার কিছুটা প্রতিদান দেওয়ার চেষ্টা করছি।

পঁচাত্তর পরবর্তী পরিস্থিতির কথা উল্লেখ করে তিনি আরও বলেন, দীর্ঘ ২৮ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের ইতিহাস থেকে মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। কিন্তু কেউ-ই তাকে বাংলাদেশের ইতিহাস থেকে মুছে ফেলতে পারে নাই। এখন বঙ্গবন্ধুর চিন্তার ফসলগুলো জনগণের কাছে আমাদের পৌঁছে দিতে হবে।

আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যেসব আইন করে দিয়ে গেছেন-সেগুলোর মাধ্যমে স্বাধীনতার ইতিহাসকে দেখার জিনিসটা আমাদের-ই নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। তিনি কী কী আইন করেছিলেন- তা করতে গেলে রাতারাতি এগুলো আইন হয়ে আসে না। একটা মানুষ যদি আগে থেকেই স্বাধীনতার চিন্তা না করে তাহলে পরে এই আইনগুলো হতো না। ১৬ই ডিসেম্বর দেশ স্বাধীন হলো আর ১৫ জানুয়ারি এগুলো হয় না। এগুলো চিন্তা করতে হয় অনেক আগে থেকে। তাই এই বিষয়গুলো তুলে ধরতে হবে।

আইনমন্ত্রী আনিসুল হক বঙ্গবন্ধুর আদর্শ, মানবিকতা, দেশপ্রেম এবং আইনের শাসন ও ন্যায় বিচারের প্রতি তার অগাধ বিশ্বাস ইত্যাদি গুণাবলী তুলে ধরে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করতে বলেন। এজন্য আইনমন্ত্রীর নেতৃত্বে একটি সুপারভাইজরি কমিটিসহ কয়েকটি সাব কমিটি গঠন করা হয়।

সভায় আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে সভা পরিচালনা করেন লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক। সভায় মন্ত্রণালয়ের কর্মকর্তারা ছাড়াও মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানরা উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৯
জিসিজি/এইচএডি

তারাশঙ্করের জন্ম, উত্তম কুমারের প্রয়াণ
মগবাজারে বিস্ফোরণে দুই সাংবাদিক দগ্ধসহ আহত ৪
সমিতির টাকা আত্মসাৎ, সমবায় কর্মকর্তার নামে দুদকের মামলা
রেনু হত্যা: মূলহোতা হৃদয় আটক
ইয়াবা উদ্ধারের ঘটনায় টিএসআই বাবলু রিমান্ডে


আগুনে পুড়ে মা-মেয়ের মৃত্যু
কুষ্টিয়া জেনারেল হাসপাতালে দুদকের অভিযান
সোনারগাঁয়ে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ২
জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন
‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’র শুটিং বন্ধ